BAN vs NZ 2nd Test Result: ঢাকা টেস্টে ব্যাটে-বলে গ্লেন ফিলিপসের জয়জয়কার, কিউইদের ম্যাচ জয়ে সিরিজ ড্র
BAN vs NZ (Photo Credit: BLACKCAPS/ X)

গ্লেন ফিলিপসের অসাধারণ ব্যাটিংয়ে বাংলাদেশের মাটিতে প্রথমবার সিরিজ হার থেকে রক্ষা পেল নিউজিল্যান্ড দল। ঢাকা টেস্টে মিরপুরের পিচ প্রথম দিন থেকে ছিল স্পিনের জন্য সেরা এবং কোনো দলই ২০০ রান করার সুযোগ পায়নি। টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নাজমুল হোসেন শান্ত কিন্তু প্রথম দিনের ১৭২ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ, একমাত্র ভালো ব্যাট করা মুশফিকুর রহিম ৩৫ রানে হাতে বল লাগিয়ে আউট হয়ে ফিরে যান। কিউইদের স্পিনার মিচেল স্যান্থনার এবং গ্লেন ফিলিপস ৩টি করে উইকেট নেন, এছাড়া এজাজ প্যাটেল ২টি উইকেট নেন। এরপর রান তাড়া করতে কিউইরা প্রথম দিনেই ৫৫ রানে ৫ উইকেটে চরম বিপদে পড়ে। প্রথমে দিনেই ১৫ উইকেট পড়ার পর খেলা দ্বিতীয় দিন বৃষ্টিতে বাতিল হয় এবং গতকাল যখন খেলা শুরু হয় তখন চারটি সেশন নষ্ট হয়ে গিয়েছে। PAK vs AUS PM XI Result: বৃষ্টিতে বাতিল আজকের খেলা, পাকিস্তানের বিপক্ষে ড্র অজি প্রধানমন্ত্রী একাদশের

এরপর প্রথম ইনিংসে গ্লেন ফিলিপস ৮৭ রানের ইনিংস খেলে কিউইদের লিড ৮ রানে এগিয়ে নিয়ে দেন। ১৮০ রানে অলআউট হওয়া নিউজিল্যান্ডের ৩টি করে উইকেট নেন মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম। এছাড়া ২টি উইকেট করে নেন শোরিফুল ইসলাম এবং নাইম হাসান। গতকাল খারাপ আলোর জন্য খেলা তাড়াতাড়ি শেষ হওয়ার আগে ২ উইকেটে ৩৮ রান করে বাংলাদেশ। আজ এজাজ প্যাটেল বাংলাদেশের কোনো ব্যাটসম্যানকে সুযোগই দেননি এবং ৬ উইকেট তুলে নেন। তাঁর সতীর্থ মিচেল স্যান্থনার ৩ উইকেট নিয়ে ১৪৪ রানে শান্তদের খেলা শেষ করেন। এরপর বাংলাদেশের বোলাররা ঘুরে দাঁড়িয়ে কিউইদের টপ অর্ডারকে ভেঙ্গে দেন। মেহেদী হাসান মিরাজের ৩ উইকেট, তাইজুল ইসলামের ২ উইকেট এবং শোরিফুলের ১ উইকেটে খেলা বাংলাদেশের হাতের নাগালে এলেও ফের ব্যাটিং করতে এসে রুখে দাঁড়ান ফিলিপস। তাঁর ৪৮ বলে ৪০ রান এবং সঙ্গে মিচেল স্যান্থনারের ৩৯ বলে ৩৫ রান কিউইদের ৬ উইকেটে ১৩৯ রান করতে সাহায্য করে যা তাঁদের ৪ উইকেটে জয় পেতে সাহায্য করে।

দেখুন স্কোরকার্ড

ঢাকা টেস্টে জয়ের ফলে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ ১-১ ব্যবধানে ড্র করেছে নিউজিল্যান্ড। এর আগে সিলেট টেস্টে বাংলাদেশ ১৫০ রানে জয় লাভ করেছিল। এই টেস্ট ম্যাচগুলি আগামী ২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে তালিকায় তৃতীয় স্থানে ১২ পয়েন্ট নিয়ে রয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড।