ICC T20 World Cup Fixtures: টি–২০ বিশ্বকাপের সূচি প্রকাশ করল আইসিসি, কবে মাঠে নামছে ভারত?
আইসিসি-র লোগো (Photo: ANI)

দুবাই, ৩ নভেম্বর: টি-২০ বিশ্বকাপের (ICC Men's T20 World Cup) চূড়ান্ত সূচি ঘোষণা করল আইসিসি (ICC)। আগামী বছর ১৮ অক্টোবর থেকে শুরু হবে ক্রিকেট বিশ্বকাপ। চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। প্রাথমিক পর্বে মোট ১৬টি দেশ খেলবে টি-২০ বিশ্বকাপে। যার মধ্যে ৪টি কোয়ালিফাই করা দেশ। এবারই দুটি পর্যায়ে হবে বিশ্বকাপ। বিশ্বের ক্রম পর্যায় অনুসারে শেষের দিকে দুটি দলকে সামনে রেখে দুটি গ্রুপ করা হয়েছে। যেমন গ্রুপ-১ ও গ্রুপ-২, প্রথম গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গে তিনটি যোগ্যতা অর্জনকারী দেশ এবং একইভাবে দ্বিতীয় গ্রুপে বাংলাদেশের সঙ্গে খেলবে আরও তিনটি যোগ্যতা অর্জনকারী দেশ। এখান থেকে মোট চারটি দেশ কোয়ালিফাই করবে। প্রথম পর্যায় ১৮ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত চলবে। সেখানেই ঠিক হয়ে যাবে কোন চারটি দেশ কোয়ালিফাই করবে। এরপর শুরু হবে মূল পর্যায়ের খেলা। উদ্বোধনী ম্যাচটি কার্ডিনিয়া পার্ক স্টেডিয়ামে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের মধ্যে হবে। টুর্নামেন্টে ভারতের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর পার্থে। প্রতিদ্বন্দ্বী দক্ষিণ আফ্রিকা। বিরাটদের দ্বিতীয় খেলা ২৯ অক্টোবর গ্রুপ ‘‌এ’‌ থেকে মূল পর্বে সুযোগ পাওয়া দ্বিতীয় দলের বিরুদ্ধে।

এরপর বাকি ম্যাচগুলি রয়েছে ১ নভেম্বর প্রতিপক্ষ ইংল্যান্ড, ৫ নভেম্বর প্রতিপক্ষ গ্রুপ ‘‌বি’‌ থেকে যোগ্যতা অর্জনকারী প্রথম দলের বিরুদ্ধে, ৮ নভেম্বর প্রতিপক্ষ আফগানিস্তানের বিরুদ্ধে। এছাড়া দু’‌টি সেমিফাইনাল হবে ১১ এবং ১২ নভেম্বর যথাক্রমে সিডনি ও অ্যাডিলেডে। ফাইনাল হবে ১৫ নভেম্বর মেলবোর্নে। তবে টুর্নামেন্টের মূলপর্বের খেলা শুরু হবে ২৪ অক্টোবর অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান ম্যাচ দিয়ে। আরও পড়ুন: India vs Bangladesh 1st T20I: রবিবার দিল্লিতে প্রথম টি টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত-বাংলাদেশ

এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে পাপুয়া নিউ গিনি, আয়ারল্যান্ড এবং ওমান প্রথম রাউন্ডের গ্রুপ এ-তে যাবে। এই গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা। চারটি দল ১৮-২২ অক্টোবরের মধ্যে জিলংয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে। অন্যদিকে নেদারল্যান্ডস, নামিবিয়া এবং স্কটল্যান্ড গ্রুপ বি তে বাংলাদেশের সঙ্গে যোগ দেবে। তাদের ম্যাচগুলি হোবার্টের বেলারিভ ওভালে ১৯-২৩ অক্টোবর পর্যন্ত খেলা হবে। জিলং ও হোবার্টে প্রথম রাউন্ডের খেলার পর গ্রুপ এ থেকে ২টি দল মূল পর্বের গ্রুর ১-এ যাবে। এই গ্রুপে রয়েছে পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্টইন্ডিজ। অন্যদিকে গ্রুপ বি থেকে দুটি দল যোগ দেবে মূল পর্বের গ্রুপ ২-এ। এই গ্রুপে রয়েছে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তান।

আইসিসি টি-২০ বিশ্বকাপের স্থানীয় আয়োজক কমিটির প্রধান নিক হকলে বলেছেন: “আমরা আইসিসি পুরুষদের টি-২০ বিশ্বকাপে আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউ গিনি এবং স্কটল্যান্ডকে অস্ট্রেলিয়ায় স্বাগত জানাতে পেরে রোমাঞ্চিত।" তিনি আরও বলেন, "আমরা জানি যে সমস্ত ১৬টি দলই এখানে উষ্ণ অভ্যর্থনা পাবে ও অস্ট্রেলিয়ায় বসবাসকারী সমর্থকদের সমর্থন পাবে।"

২০২০ সাল অস্ট্রেলিয়া ক্রিকেটের জন্য দারুন ব্যাপার। কারণ আগামীবছর একটি নয়, দুটি বিশ্বকাপের আসর বসবে অস্ট্রেলিয়ায়। পুরুষদের আগে আইসিসি মহিলা টি-২০ বিশ্বকাপের আসরও বসবে অস্ট্রেলিয়ায়। ২১ ফেব্রুয়ারি- ৮ মার্চ পর্যন্ত চলবে বিশ্বকাপ। ফাইনালের দিন আবার আন্তর্জাতিক মহিলা দিবস। মহিলাদের এবং পুরুষদের উভয়েরই ফাইনাল খেলা হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।