IND vs BAN Day-Night Test 2019: তিন উইকেটে ১৭৪, ঐতিহাসিক ভারত বনাম বাংলাদেশ টেস্টে প্রথম দিনের শেষে চালকের আসনে ভারত
(Photo Credits: Twitter)

কলকাতা, ২২ নভেম্বর: ভারত-বাংলাদেশ দিনরাতের টেস্টের শুরুর দিনটা যেন টিম ইন্ডিয়ার জন্যই তৈরি হয়েছিল। মাত্র ৩০ ওভার খেলতে পারলেন মহম্মুদুল্লারা। টিম ইন্ডিয়ার জন্য দর্শকদের গলা ফাটানো চিৎকার আর ভারতীয় পেস অ্যাটাকের সামনে রীতিমতো অসহায় দেখাল তাঁদের। তিন পেসার- উমেশ, শামি ও ইশান্তই শেষ করে দিলেন বাংলার বাঘদের। একাই পাঁচটি উইকেট তুলে নেন ইশান্ত। উমেশের ঝুলিতে তিনটি এবং শামি নিলেন জোড়া উইকেট। গোদের উপর বিষফোঁড়ার মতো আবার ব্যাটিংয়ের সময় শামির বলে মাথায় চোট পান লিটন দাস ও নইম হাসান। বেসরকারি হাসপাতালে সিটিস্ক্যান হয় লিটনের। চোট পেয়ে চিকিৎসার জন্য হাসপাতালে যেতে হয় নইমকেও। ব্যাটিং-বোলিং তো বটেই, উইকেটের পিছনে দাঁড়ানো ঋদ্ধিমান সাহার কথা উল্লেখ করতেই হয়। চিলের মতো ছোঁ মেরে এক-একটি বল ধরলেন। আর সেই সঙ্গে গড়লেন নয়া নজির। উইকেটকিপার হিসেবে এই নিয়ে ১০০বার ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরালেন। এমএস ধোনি, সৈয়দ কিরমানি, নয়ন মোঙ্গিয়ার সঙ্গে এক তালিয়ায় নাম লেখালেন ঋদ্ধি। সবমিলিয়ে ঐতিহাসিক পিংক বল টেস্টের প্রথমদিনটি যে স্মরণীয় হয়ে রইল, তা বলাই বাহুল্য।

বাংলাদেশের জবাবে ব্যাট করতে নেমে ১৪ রানে ফেরেন ইনদওরে ডাবল সেঞ্চুরি করা ময়াঙ্ক আগরওয়াল (১৪)। আল-আমিন হোসেনের বলে গালিতে ক্যাচ দিলেন তিনি। চায়ের বিরতির পর ফিরলেন রোহিত শর্মা (২১)। পেসার এবাদত হোসেনের বলে কোনও শট না খেলে এলবিডব্লিউ হলেন তিনি। রিভিউ নিয়েও লাভ হয়নি। চায়ের বিরতির আগে ১২ রানে পড়েছিল রোহিতের ক্যাচ। আবু জায়েদের বলে ফাইন লেগে তাঁর সহজ ক্যাচ ফেলে দিলেন আল-আমিন হোসেন। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারলেন না তিনি। ভারতের দুই উইকেট তুলে নেওয়ার পরে চেতেশ্বর পূজারা ও কোহালি ভারতের ইনিংস গোছানোর কাজ করেন। পূজারা আগে গোলাপি বলে খেলেছেন। এই বলের চরিত্র তাঁর ভালই জানা। ৫৫ রান করে ফেরেন পূজারা (Cheteshwar Pujara)। কোহালির (Virat Kohli) সঙ্গে পার্টনারশিপে ৯৪ রান জোড়েন তিনি। ব্যাটসম্যানদের দাপটের আগে ভারতের বোলাররা ইডেনে ফুল ফোটান। আরও পড়ুন-IND vs BAN Day-Night Test 2019: ভারতীয় বোলারদের দাপটে গোলাপি টেস্টের প্রথম ইনিংসে ১০৬ রানে শেষ বাংলাদেশ

১০৬ রানে বাংলাদেশের ব্যাটিং লাইন আপ গুটিয়ে যাওয়ার পর প্রথম দিনের শেষে ভারতের রান তিন উইকেটে ১৭৪ রান। বিরাট কোহালির দল এগিয়ে ৬৮ রানে। মোটের উপর উপমহাদেশে প্রথম পিংক বলের ঐতিহাসিক দ্বিতীয় টেস্টের চালকের আসনে ভারত।