IND Squad, Dharamshala Test: ধর্মশালা টেস্টে ফিরছেন বুমরাহ, ছিটকে গেলেন কেএল রাহুল; জানুন দল
IND Test Team (Photo Credit: BCCI/ X)

ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম ও শেষ টেস্টের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। কেএল রাহুল (KL Rahul) চোট পেয়েছেন এবং বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে লন্ডনে গেছেন এবং পঞ্চম টেস্টের জন্য বাদ পড়েছেন, তবে স্পিডস্টার ও ভারতের টেস্ট সহ-অধিনায়ক জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah) সিরিজের ফাইনালের জন্য দলে ফিরেছেন। বিসিসিআইয়ের মেডিকেল টিম কেএল রাহুলকে ভালো পর্যবেক্ষণ করছে এবং তার সমস্যা আরও জানার জন্য লন্ডনে বিশেষজ্ঞদের সাথে দেখা করছেন। এদিকে, তামিলনাড়ুর হয়ে রঞ্জি ট্রফির সেমিফাইনালে মুম্বইয়ের বিরুদ্ধে দলের তৃতীয় ও শেষ ম্যাচ খেলার জন্য দল থেকে অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে ছেড়ে দেওয়া হয়েছে। বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে যে ওয়াশিংটন সুন্দর ২০২৪ সালের ২ মার্চ মুম্বইয়ের বিরুদ্ধে রঞ্জি ট্রফির সেমিফাইনালের ম্যাচে রঞ্জি ট্রফির দল তামিলনাড়ুতে যোগ দেবেন তিনি। এছাড়া রাঁচিতে চতুর্থ টেস্টে যে দল খেলেছিল, বাকিরা তারাই রয়েছে। BCCI Central Contract 2024: বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি পেলেন কারা? বাদ পড়লেন আইয়ার-ইশান!

দেখুন বিসিসিআইয়ের পোস্ট

চলতি সিরিজে টেস্ট অভিষেকের পর ছাপ ফেলতে না পারা রজত পাটিদার শেষ টেস্টের দলে নিজের জায়গা ধরে রেখেছেন। ভাইজাগে দ্বিতীয় টেস্টে অভিষেকে পাটিদার প্রথম ইনিংসে ৩২ রান করে। তবে পাটিদার তার টেস্ট কেরিয়ারের ছয় ইনিংসে ৩২ রান ছাড়া এসেছে  দুটি শূন্য। বিসিসিআইয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, ২০২৪ সালের ২৬ ফেব্রুয়ারি ডান পায়ের গোড়ালির সমস্যার জন্য সিনিয়র পেসার মহম্মদ শামির সফলভাবে অস্ত্রোপচার করা হয়। তিনি সুস্থ হয়ে উঠছেন এবং শীঘ্রই রিহ্যাব শুরু করতে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে (এনসিএ) যাবেন। পাঁচ ম্যাচের সিরিজে ইতিমধ্যেই ৩-১ ব্যবধানে এগিয়ে গিয়েছে ভারত। তবে শেষ টেস্টে একটি জয় তাদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ভাল অবস্থানে রাখবে।

ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্টের জন্য ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, রজত পাটিদার, সরফরাজ খান, ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), দেবদূত পাড়িক্কল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, আকাশ দীপ।