Team India Head Coach: বিরাটদের হেড কোচ পদে আবেদন পত্র চাইছে বিসিসিআই
BCCI (Photo Credits: IANS)

ভারতের পুরুষ ক্রিকেট দলের জন্য হেড কোচ (Head Coach), ব্যাটিং কোচ, বোলিং কোচ এবং ফিল্ডিং কোচ চেয়ে সরকারি ভাবে বিজ্ঞপ্তি জারি করল বিসিসিআই (BCCI)। হেড কোচের জন্য আবেদন পত্র ২৬ অক্টোবর বিকেল ৫টার মধ্যে পাঠাতে হবে। অন্যদিকে বাকি পদগুলির জন্য আবেদন পত্র জমা দেওয়ার শেষদিন ৩ নভেম্বর বিকেল ৫টা। বিসিসিআই জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (National Cricket Academy) হেড স্পোর্টস সায়েন্স অ্যান্ড মেডিসিন পদের জন্যও আবেদনপত্র আহ্বান করেছে।

টি-২০ বিশ্বকাপের পর ভারতীয় দলের কোচ হিসেবে মেয়াদ শেষ হচ্ছে রবি শাস্ত্রীর। মেয়াদ শেষ হবে ভরত অরুণ, আর শ্রীধরেরও। শোনা যাচ্ছে, রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) কথা হয়েছে বোর্ডের। তাঁকে হেড কোচের দায়িত্ব তুলে দেওয়া হবে। দ্রাবিড়ের সঙ্গে বোর্ডের দুই বছরের জন্য চুক্তি হতে পারে। আরও পড়ুন: Manike Mage Hithe Singer Yohani: 'মানিকে মাগে হিতে' কন্যা গাইলেন টি২০ বিশ্বকাপে শ্রীলঙ্কার থিম সং, দেখুন ভিডিও

হেড কোচ হতে গেলে কী কী যোগ্যতা লাগবে:

বোর্ডের বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীকে ন্যূনতম ৩০টি টেস্ট ম্যাচ বা ৫০টি ওয়ানডে খেলতে হবে অথবা কমপক্ষে দুই বছরের জন্য একটি টেস্ট খেলুড়ে দেশের প্রধান কোচ হিসেবে ২ বছরের দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকতে হবে। অথবা, প্রার্থীকে সহযোগী সদস্য/আইপিএল দলের প্রধান কোচ বা সমতুল্য আন্তর্জাতিক লিগ/প্রথম শ্রেণীর দল/জাতীয় এ দলের কোচ হিসেবে ন্যূনতম ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। অথবা বিসিসিআই-র লেভেল ৩ সার্টিফিকেশন বা সমতুল্য কিছু থাকতে হবে।

এই লিঙ্কে ক্লিক করে জানুন বিস্তারিত

এবার দেখার বিষয় রাহুল দ্রাবিড় হেড কোচ পদের জন্য আবেদন করেন কি না। কারণ, কোচ হতে গেলে নিয়ম অনুযায়ী দ্রাবিড়কে আবেদনপত্র জমা দিতেই হবে। এছাড়াও আরও আবেদনপত্র জমা পড়তে পারে। সেখান থেকেই বেছে নেওয়া হবে বিরাট বাহিনীর কোচ।