BCCI AGM 2020: ২০২২ সাল থেকে আইপিএল ১০ দলের, প্রস্তাবে অনুমোদন BCCI-র
IPL 2020 winners (Photo Credits: @IPL/Twitter)

২০২২ সাল থেকে আইপিএলে (IPL) আট দলের পরিবর্তে দশ দলের। বৃহস্পতিবার আমেদাবাদে বার্ষিক সাধারণ সভায় (BCCI AGM) এই প্রস্তাবে অনুমোদন দিয়েছে বিসিসিআই। আইপিএল বর্তমানে আটটি দলের মধ্যে হয়। যদিও ২০১১, ২০১২ এবং ২০১৩ মরশুমে সর্বাধিক ৯টি দল নিয়ে আইপিল হয়েছিল। ২০২২ সালে নতুন দুটি দলকে অন্তর্ভুক্ত করার জন্য দরপত্র চাওয়া হতে পারে।

জানা যাচ্ছে, আদানি গ্রুপ ও আরপিএসজি গ্রুপ আইপিএলে দল কিনতে আগ্রহী। তাই দরপত্র চাওয়া হল এই দুই সংস্থা যে ঝাঁপাবে তা বলাই যায়। বিসিসিআই-র এক কর্তা বলেন, "বিসিসিআই যদি ২০২১ সালে ১০টি দল নিয়ে আইপিএল করতে চায় তবে টেন্ডারিং প্রক্রিয়া এবং মেগা নিলাম এত অল্প সময়ের মধ্যে আয়োজন করা কঠিন হবে। তবে ২০২২ সালের জন্য অনুমোদন দেওয়া হয়েছে এবং ২০২২ সালে ৯৪ ম্যাচের টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।" আরও পড়ুন: Sir Don Bradman: নিলামে এবার স্যার ডন ব্রাডম্যানের ডেবিউ টেস্টের টুপি, কত ডলারে বিকোলো কিংবদন্তীর ব্যাগি গ্রিন?

এখন আইপিএলে ৮টি দল খেলে। তারা হল, দিল্লি ক্যাপিটালস, কিংস ইলেভেন পাঞ্জাব। কলকাতা নাইট রাইডার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, রাজস্থান রয়্যালস, চেন্নাই সুপার কিংস, সাইরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স।

এদিকে, বিসিসিআইও অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য চাপ দিতে আগ্রহী। এই বিষয়ে তারা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বিডকে সমর্থন করবে। এছাড়াও সূত্রের খবর বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে করোনার কারণে ঘরোয়া ক্রিকেট মরশুমে অনেক কাটছাঁট হয়েছে, তাই পুরুষ ও মহিলা ক্রিকেটারদের যথাযথভাবে ক্ষতিপূরণ দেওয়া হবে।