BAN vs SL 2nd Test Result: দ্বিতীয় টেস্ট ১৯২ রানে জিতে বাংলাদেশের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জয় শ্রীলঙ্কার
Sri Lanka Cricket (Photo Credit: SLC/ X)

মেহেদী হাসান মিরাজের (১১০ বলে ৮১*) দৃঢ় চেষ্টার পরও বুধবার (৩ এপ্রিল) চট্টগ্রামে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের বিপক্ষে ১৯২ রানের সহজ জয় পেয়েছে শ্রীলঙ্কা। এই জয়ের ফলে দুই ম্যাচের সিরিজে ক্লিন সুইপ করেছে লঙ্কানরা। ২৬৮/৭ স্কোরে শেষ দিন শুরু করা অসম্ভব জয়ের জন্য আরও ২৪৩ রান দরকার ছিল বাংলাদেশের। মেহেদী আকর্ষণীয় ব্যাটিং চালিয়ে যান সঙ্গে তাইজুল ইসলাম এবং হাসান মাহমুদ তাকে ভাল সঙ্গ দিয়ে তাঁকে সম্ভাব্য সেঞ্চুরির দিকে এগিয়ে নিয়ে যান। তবে কামিন্দু মেন্ডিস এবং লাহিরু কুমারা নিশ্চিত করেন যে সকালের সেশনেই খেলা শেষ হয়ে যায়। শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা প্রথম ইনিংসের দুর্দান্ত পারফরম্যান্স করে জয়ের জন্য ভাল ব্যাটিং পিচে ৫৩১ রানের বিশাল পাহাড় গড়ে। ব্যাটসম্যানদের কেউই সেঞ্চুরি করতে পারেননি, তবে টপ অর্ডারসহ ছয়জনই ফিফটিতে পৌঁছেছেন। দিমুথ করুনারত্নে (৮৬) ও কুশল মেন্ডিস (৯৩) শ্রীলঙ্কাকে বড় স্কোরের জন্য আদর্শ প্ল্যাটফর্ম এনে দেন। বাংলাদেশের বোলাররা ধারাবাহিক চাপ তৈরি করতে না পারায় দিনেশ চান্দিমাল (৫৯) ও ধনঞ্জয়া ডি সিলভা (৭০) বাকি কাজটি করেন। Dinesh Chandimal, BAN vs SL: ব্যক্তিগত কারণে চট্টগ্রাম টেস্ট ছেড়ে শ্রীলঙ্কায় পাড়ি দিনেশ চান্দিমালের

কামিন্দু মেন্ডিস (৯২*) টানা তিন নম্বর সেঞ্চুরি করার সুযোগ পেলেও শেষ পর্যন্ত বিশ্ব ফার্নান্দোর রান আউটের কারণে একটুর জন্য আটকে যান। শ্রীলঙ্কার ব্যাটিং প্রচেষ্টার পর বাংলাদেশের তরফ থেকে সেরকম উত্তর আসেনি। অলরাউন্ডার সাকিব আল হাসানের অন্তর্ভুক্তিতে দলকে সাহস দিলেও লাভ হয়নি। ভালো ব্যাটিং কন্ডিশনে জাকির হাসানের (৫৪) ব্যাটিংয়ে এগিয়ে যায় বাংলাদেশ। তৃতীয় দিনে ৯৬/১ স্কোরের পর আসিথা ফার্নান্দোর (৪-৩৪) মাস্টারক্লাস স্পেল ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। আসিথার আগেই জাকির ও নাইটওয়াচম্যান তাইজুল ইসলামকে আউট করে বিশ্ব ফার্নান্দোই ধসের সূচনা করেন। মাত্র ৮২ রানে শেষ ৯ উইকেটের পতনে বাংলাদেশের চেনা বিপর্যয় ঘটে। শ্রীলঙ্কা ফলো-অন প্রয়োগ করতে পারত তবে তারা লিড বাড়ানোর জন্য আবার ব্যাট করার সিদ্ধান্ত নেয়।

তবে সফরকারীদের দ্বিতীয় ইনিংসের প্রচেষ্টা তাদের প্রথম ইনিংসের বীরত্বের কাছাকাছি ছিল না। বাংলাদেশের পেস জুটি হাসান মাহমুদ (৪-৬৫) এবং খালেদ মাহমুদ (২-৩৪) শ্রীলঙ্কাকে সব ধরণের সমস্যায় ফেলেন এবং মাত্র তিনজন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছান। অ্যাঞ্জেলো ম্যাথিউস (৫৬) সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন এবং প্রবথ জয়াসুরিয়ার সাথে তাঁর ৪৩ রানের জুটি ইনিংসটিকে কিছুটা পুনরুজ্জীবিত করে। যদিও প্রথম ইনিংসে ৩৫৩ রানের বিশাল লিডের সঙ্গে ১৫৭-৭ স্কোর ঘোষণা করে বাংলাদেশকে ৫১১ রানের বিশাল টার্গেট দেয় শ্রীলঙ্কা। চতুর্থ ইনিংসে আয়োজকরা ভাল লড়াই করলেও শেষ পর্যন্ত পারেনি। বাংলাদেশের জন্য সিরিজের সংক্ষিপ্তসার এই যে তাঁদের ব্যাটাররা আবারও তাদের হতাশ করেছে।