Copa America 2021: কোপার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল, আর্জেন্টিনা কার বিরুদ্ধে খেলতে পারে জানুন

রিও ডি জেনিরো, ২৬ জুন: কোপা আমেরিকায় (Copa America 2021) গ্রুপ পর্বের ম্যাচ একেবারে শেষের দিকে। আজ রাতে শেষ হচ্ছে গ্রুপ বি-র খেলা। এই গ্রুপের শেষ ম্যাচে ব্রাজিল (Brazil) মুখোমুখি হবে ইকুয়েডরের, আর ভেনেজুয়েলা (Venezuela) খেলবে পেরুর বিরুদ্ধে। আয়োজক দেশ ব্রাজিল তিনটি ম্যাচ খেলে তিনটেতেই জিতে গ্রুপ শীর্ষে থাকা নিশ্চিত করে কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে। আজ ঠিক হবে এই গ্রুপের কোন দল বিদায় নেবে আর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ স্থানে কারা থাকবে। কলম্বিয়া সব কটা ম্যাচ খেলে ৪ পয়েন্টে পেয়ে দু নম্বরে আছে। আরও পড়ুন: আজ ড্যানিশ ডিনমাইটের সামনে বেলরা সতর্ক, ইতিহাস গড়ে শেষ আটে ওঠার হাতছানি ইতালির সামনে

কলম্বিয়ার শেষ আট নিশ্চিত হলেও গ্রুপে কত নম্বরে থাকবে তা ঠিক হবে। ভেনেজুয়েলা-পেরু ম্যাচে যারাই জিতবে তারাই দ্বিতীয় হয়ে কোয়ার্টার ফাইনালে উঠবে। অবশ্য সেক্ষেত্রে ব্রাজিলকে হারাতে হবে ইকুয়েডরকে। ৩ ম্যাচে ৪ পয়েন্ট পেয়ে পেরু আছে গ্রুপের তিন নম্বরে।

গোলপার্থক্যে চতুর্থ ও পঞ্চম স্থানে আছে ইকুয়েডর (২ পয়েন্ট) ও ভেনেজুয়েলা (২ পয়েন্ট)। ব্রাজিলের কাছে হেরেও ইকুয়েডর নক আউটে উঠতে পারে, যদি ভেনেজুয়েলা হেরে যায় পেরুর কাছে। তবে পেরু-ভেনেজুয়েলা ম্যাচ ড্র হলে, বা ভেনেজুয়েলা জিতলে ব্রাজিলের কাছে হারলেই বিদায় নেবে ইকুয়েডর। ভেনেজুয়েলা হারলেই বিদায় নেওয়ার সম্ভাবনা প্রবল, কারণ তারা গোলপার্থক্যেও পিছনে। এই গ্রুপের এমন অবস্থা পেরু, ইকুয়েডর, ভেনেজুয়েলা-র মধ্যে যে কেউ বিদায় নিতে পারে, যে কেউ দ্বিতীয় স্থানে থাকতে পারে। পাঁচ দলীয় গ্রুপে পয়েন্ট বিচারে সবার শেষে থাকা দল বিদায় নেবে।

কাল, শেষ হবে গ্রুপ এ-র খেলা। গ্রুপ এ-তে চিলি সব কটা ম্যাচ খেলে পাঁচ পয়েন্ট সংগ্রহ করে তিন নম্বরে আছে। এই গ্রুপ থেকে সব কটা ম্যাচ হেরে বলিভিয়ার বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে। এই গ্রুপের শেষ ম্যাচে কাল আর্জেন্টিনা খেলবে বলিভিয়ার বিরুদ্ধে আর উরুগুয়ে খেলবে প্যারাগুয়ের বিরুদ্ধে। দুর্বল বলিভিয়াকে হারালেই আর্জেন্টিনা (৩ ম্যাচে ৭ পয়েন্ট) গ্রুপ চ্যাম্পিয়ন হবে। তবে মেসিরা পয়েন্ট খোয়ালে আর প্যারাগুয়ে (৩ ম্যাচে ৬ পয়েন্ট) যদি উরুগুয়ে (৩ ম্যাচে ৪ পয়েন্ট)-কে হারিয়ে দেয় তাহলে আর্জেন্টিনা গ্রুপ রানার্স হবে।

এই গ্রুপে কেউই চার নম্বরে থাকতে চাইবে না। কারণ এই গ্রুপের চতুর্থ স্থানে থাকা দলকে নক আউট কোয়ার্টার ফাইনালে খেলতে হবে বাঘ ব্রাজিলের বিরুদ্ধে। উরুগুয়ে এখন গ্রুপ এ-তে চতুর্থ স্থানে আছে। ঠিক তেমনই গ্রুপ বি-তে চতুর্থ স্থানে থাকা দলকে খেলতে হবে আর্জেন্টিনার বিরুদ্ধে। কারণ গ্রুপ এ-থেকে আর্জেন্টিনার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার প্রবল সম্ভাবনা। এখন গ্রুপ বি-তে চতুর্থ স্থানে আছে ইকুয়েডর।

পয়েন্ট তালিকা

গ্রুপ এ: ১) আর্জেন্টিনা (৩ ম্যাচে ৭ পয়েন্ট), ২) প্যারাগুয়ে (৩ ম্যাচে ৬ পয়েন্ট), ৩) চিলি (৪ ম্যাচে ৫ পয়েন্ট), ৪) উরুগুয়ে (৩ ম্যাচে ৪ পয়েন্ট), ৫) বলিভিয়া (৩ ম্যাচে ০ পয়েন্ট)।( বলিভিয়া বিদায় নিয়েছে।)

গ্রুপ বি: ১) ব্রাজিল (৩ ম্যাচে ৯ পয়েন্ট), ২)কলম্বিয়া (৪ ম্যাচে ৪ পয়েন্ট), ৩) পেরু (৩ ম্যাচে ৪ পয়েন্ট), ৪)ইকুয়েডর (৩ ম্যাচে ২ পয়েন্ট), ৫)ভেনেজুয়েলা (৩ ম্যাচে ২ পয়েন্ট)।

গ্রুপের শেষ ম্যাচের সূচি

গ্রুপ এ-

আর্জেন্টিনা: বলিভিয়া

প্যারাগুয়ে: উরুগুয়ে

গ্রুপ বি-

ব্রাজিল: ইকুয়েডর

পেরু: ভেনেজুয়েলা

কোয়ার্টার ফাইনালে সম্ভাব্য প্রতিপক্ষ

ব্রাজিল বনাম উরুগুয়ে

আর্জেন্টিনা বনাম ভেনেজুয়েলা