Commonwealth Games 2026: বেড়ে যাচ্ছে বাজেট, ২০২৬ কমনওয়েলথ গেমস আয়োজন না করার সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া (দেখুন ভিডিও)
Victorian Premier Daniel Andrews Photo Credit: Twitter@SBSNews

২০২৬ সালের কমনওয়েলথ গেমস (Commonwealth Games 2026) আয়োজন করবে না অস্ট্রেলিয়া! মঙ্গলবার ২০২৬ সালের কমনওয়েলথ গেমসের আয়োজক থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে অস্ট্রেলিয়ার এই রাজ্য। আজ সকালে সেই সিদ্ধান্ত স্পষ্ট জানিয়ে দিল অস্ট্রেলিয়ার (Australia) ভিক্টোরিয়া প্রদেশের প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুস।

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে ড্যানিয়েল বলেন, ‘কমনওয়েলথ গেমস আয়োজন করতে খরচ হবে অস্ট্রেলিয়া মুদ্রায় ৬০০ কোটি টাকা। কিন্তু ভিক্টোরিয়ার পক্ষে এখনই এত টাকা খরচ করা সম্ভব নয়।’

ভিক্টোরিয়ার প্রধান বলেন, ‘আমি আমার কাজের সময়কালে অনেক কঠিন সিদ্ধান্ত নিয়েছি। এটি তার মধ্যে একটি। সত্যি কথা বলতে, কমনওয়েলথ গেমস আয়োজনের জন্য মেলবোর্নে সাত বিলিয়ন ডলার লাগবে, আমরা তা করতে পারব না। আমি আয়োজন করব না। একটি ইভেন্টের আয়োজন করার জন্য আমি আমার হাসপাতাল এবং স্কুলের বাজেটের থেকে টাকা কমাতে পারব না। এই বাজেট গত বছরের শিক্ষা ও স্বাস্থ্যের আনুমানিক খরচ এবং বাজেট তিনগুণ বেশি। এমন ভাবে ২০২৬ সালে ভিক্টোরিয়াতে কোন কমনওয়েলথ গেমস হবে না। আমরা কমনওয়েলথ গেমসের কর্মকর্তাদের বিষয়টা জানিয়েছি, আমাদের চুক্তি বাতিল করার সিদ্ধান্ত সম্পর্কে তাদের জানানো হয়েছে।