Mirabai Chanu: বার্মিংহ্যাম কমনওয়েলথেও সোনা মীরবাঈ চানু-র, সব পদকেই খাতা খুলল ভারত
Mirabai Chanu (Photo: Twitter)

বার্মিংহ্যাম, ৩০ জুলাই: বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে ভারত্তোলনে মহিলাদের ৪৯ কেজি বিভাগে সোনা জিতলেন সাইখম মীরাবাঈ চানু (Saikhom Mirabai Chanu)। গতবারও গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন তিনি। তার আগে ২০১৪ গ্লাসগো কমনওয়েলেথ গেমসে চানু জিতেছিলেন রুপো। এদিন, প্রথম চেষ্টায় মীরাবাঈ তোলেন ৮৪ কেজি, দ্বিতীয় চেষ্টায় মনীপুরের ভারত্তোলক তোলেন ৮৮ কেজি। সোনা জিততে বিশেষ কষ্ট করতে হল না চানু-কে। গত বছর টোকিও অলিম্পিকে ২০২ কেজি তুলে রুপো জিতেছিলেন মীরবাই চানু। আর এবার বার্মিংহ্যামং কমনওয়েলথে সোনা জয়ের খাতাটা খুললেন চানু-ই।

দেখুন ভিডিও

চানুর জয়ের সঙ্গে চলতি কমনওয়েলথ গেমসে দ্বিতীয় দিনের  শেষে ভারত ১টি সোনা, রুপো ১টি, ব্রোঞ্জ ১টি জিতল। পদক তালিকায় ভারত এখন ৭ নম্বরে উঠে এল। চলতি গেমসে ভারতের তিনটি পদকই এসেছে ভারত্তোলন থেকে। আরও পড়ুন-পদকজয়ীদের অভিনন্দন প্রধানমন্ত্রীর

এর আগে চলতি কমনওয়েলথ গেমসে ভারতের প্রথম পদকটি জেতেন সঙ্কেত মহাদেব সাগর। পুরুষদের ভারত্তোলনের ৫৬ কেজি বিভাগে রুপো জেতেন সঙ্কেত। ঠিক তার পরেই  পুরুষদের ৬১ কেজি ভারোত্তোলনে (Weightlifting) ব্রোঞ্জ জিতলেন ভারোত্তোলক গুরুরাজা পূজারি (Weightlifter Gururaja Poojary)। তিনি ২৬৯ কেজি ভার তোলেন।

দেখুন টুইট

গেমসের দ্বিতীয় দিনে, শনিবার পুরষদের ভারত্তোলনের ৫৫ কেজি বিভাগে রুপো জিতলেন সঙ্কেত মহাদেব সাগর ( Sanket Mahadev Sargar )। চোট না পেলে ফাইনালে অনেকটা সময় এগিয়ে থাকা সঙ্কেত হয়তো সোনার পদকও জিততে পারতেন মহারাষ্ট্রের ২১ বছরের ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতার  প্রতিশ্রুতিমান এই ভারত্তোলক । শেষ অবধি এই বিভাগে সোনা জেতেন মালয়েশিয়ার বিব আনিক। ফাইনালে সঙ্কেত মোট ২৪৮ কেজি (১১৩ কেজি স্ন্যাচ আর ১৩৫ কেজি ক্লিন অ্যান্ড জার্ক) ওজন তোলেন।