CSK IPL 2023 Champion: শেষ বলে বাউন্ডারি মেরে ধোনির চেন্নাইকে পঞ্চম আইপিএল জেতালেন জাদেজা

একেবারে অবিশ্বাস্য পরিসমাপ্তি আইপিএল ২০২৩-এর। ম্যাচ তথা টুর্নামেন্টের শেষ দুটি বলে প্রথমে ওভার বাউন্ডারি, তারপর বাউন্ডারি মেরে চেন্নাইকে আইপিএল জেতালেন রবীন্দ্র জাদেজা। মোট পাঁচবার আইপিএল জিতল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। ফাইনালে শেষ বলে পাঁচ উইকেটে জিতল চেন্নাই। ট্র্য়াজিক হিরো হয়ে যেতে হল সিএসকে-র পেসার মোহিত শর্মা, দুই ওপেনার সাই সুদর্শন ও ঋদ্ধিমান সাহা-কে। ১৫ ওভারে ১৭০ রান তাড়া করে জিতে চ্যাম্পিয়ন হল চেন্নাই। আইপিএল সবচেয়ে বেশীবার জেতা মুম্বই ইন্ডিয়ন্স (৫)-কে ধরে ফেলল চেন্নাই ৯৫)। ৪১ বছরের তরুণ মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বারবার পাঁচবার আইপিএল খেতাব জিতল সিএসকে।

শেষ ওভারে জিততে হলে চেন্নাইকে করতে হত ১৩ রান। ক্রিজে ছিলেন জাদেজা, আর দুবে। শেষ ওভারের প্রথম তিনটে বলে একেবারে দারুণ ইয়র্কার করেন মোহিত শর্মা। প্রথম তিন বলে মাত্র তিন রান নেওয়ায় চেন্নাই নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে ছিল। জিততে হলে শেষ দু বলে ধোনিদের করতে হত ১০ রান। মোহিত অবিশ্বাস্য বল করছিলেন। কিন্তু জাদেজা সেই অসাধ্যসাধন করে দেখলেন। রিঙ্কু সিংয়ের ঢঙেই শেষ হল এবারের আইপিএল। রবিবার ভেস্তে যাওয়ার পর সোমবারেও বৃষ্টি। তারপর রাত ১২টার পর শুরু ফাইনাল। তিনদিনে ফয়সালা হল আইপিএলের। আরও পড়ুন-আইপিএলের ফাইনালে হাজির ভিকি কৌশল, সারা আলি খান

দেখুন জাদেজার উইনিং স্ট্রোক

দেখুন জাদেজা-ধোনির উচ্ছ্বাস

দেখুন ছবিতে

প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে গুজরাট টাইটান্স করেছিল ৪ উইকেটে ২১৪ রান। আইপিএলের ফাইনালের ইতিহাসে এটাই সবচেয়ে বেশী রানের ইনিংস ছিল। নরেন্দ্র মোদী স্টেডিামে চেন্নাই জবাবে ব্যাট করতে নেমে ৩ বল খেলার পর নামে তুমুল বৃষ্টি। খেলা বন্ধ হয়ে যায়। এরপর গ্রাউন্ডসম্য়ানদের চেষ্টায় ফের রাত ১২টা ১০ থেকে শুরু হয় খেলা। ডাক ওয়ার্থ লুইস পদ্ধতিতে চেন্নাইকে জিততে হলে ১৫ ওভারে করতে হত ১৭০ রান।

ফাইনালে রেকর্ড রান তাড়া করতে হবে, তার ওপর আবার বৃ্ষ্টিতে অনেকক্ষণ খেলা বন্ধ থাকায় মনসংযোগ ধরে রাখা কঠিন। এমন কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে শুরুটা দারুণ করেন চেন্নাইয়ের দুই ওপেনার ঋতুরাজ গায়কোয়েড় ও কিউই তারকা ডেভন কনওয়ে। ওপেনিং পার্টনারশিপে ৪১ বলে ৭৪ রান করে চেন্নাইকে সুবিধাজনক জায়গায় দাঁড় করান ঋতুরাজ ও কনওয়ে। কিন্তু দু জনে পরপর আউট হয়ে যাওয়ার পর ধোনিদের সমস্য়া বাড়ে। একই ওভারে ঋতুরাজ (১৬ বলে ২৬) ও কনওয়েকে (২৫ বলে ৪৭ রান)-কে আউট করেন আফগান স্পিনার নুর আহমেদ। এরপর আজিঙ্কা রাহানে দুরন্ত কিছু শট খেলে চেন্নাইকে ফের ম্যাচে ফেরান। কিন্তু মোহিত শর্মা রাহানের (১৩ বলে ২৭) উইকেটটা নিতেই ফের ম্য়াচে চালকের আসনে ফের গুজরাট। অপর প্রান্ত শিবম দুবে সেভাবে ছন্দ খুঁজে না পাওয়ায় চেন্নাইয়ের সমস্য়া বাড়ছিল।

এরপর ক্রিজে নামেন কেরিয়ারের শেষ আইপিএল ম্যাচ খেলে নামা আম্বাতি রায়াডু়। রায়াডু জীবনের শেষ অবিশ্বাস্য শট খেলতে থাকেন। মোহিত শর্মার বলে ২টো ওভার বাউন্ডারি, একটা বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ পুরোপুরি চেন্নাইয়ের পকেটে নিয়ে যান রায়াড়ু। কিন্তু নাটকীয় এই ফাইনালে ফের ম্য়াচের স্রোত ঘোরান মোহিত। পরপর দু বলে রায়াড়ু (৮ বলে ১৯) ও ধোনি (০)-কে আউট করে গুজরাটকে ম্য়াচে ফেরান মোহিত। তবে শেষরক্ষা হয়নি জাদেজা (৬ বলে ১৫ অপরাজিত) ছোট্ট অতি গুরুত্বপূর্ণ ক্য়ামিও এবং শিবম দুবের (১৩ বলে ২৭) কার্যকরী ইনিংস চেন্নাইকে তাদের পঞ্চম আইপিএল খেতাব এনে দেয়।

কোন কোন বছর চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস (৫ বার)- ২০১০, ২০১১, ২০১৮, ২০২১, ২০২৩।