ICC World Cup 2019: ১৭ ছক্কার ঝড়, ২২গজের বিশ্বযুদ্ধে চমকে দিলেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান
মর্গ্যানের বিস্ফোরণ। (Photo Credits: Twitter)

ম্যানচেস্টার, ১৭জুন: ২২গজে ছক্কার ছবি আঁকলেন ইংল্যান্ড দলের অধিনায়ক ইয়ন মর্গ্যান (England captain Eoin Morgan), তাঁর ব্যাট যেন বলের সঙ্গতে শিল্প গড়ে তুলল, যার নাম ছয়ে ছক্কা। মঙ্গলবার ওল্ড ট্র্যাফোর্ডে আফগানিস্থানের বিরুদ্ধে ব্যাট করতে নেমে একেবারে সাইক্লোন এনে দিলেন এই মর্গ্যান (Eoin Morgan), মাঠজুড়ে তখন একটাই নাম। ওয়ান-ডে ম্যাচে ১৭টা ছক্কায় (17 sixes against Afghanistan) রেকর্ড গড়লেন ইংল্যান্ড অধিনায়ক। ৭১ বলে ১৪৮ রান। এই ছক্কা ঝড়ের সঙ্গে সঙ্গেই ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা, ওয়েস্টইন্ডিজের ক্রিস গেইল ও দক্ষিণ আফ্রিকার এবিডিভিলিয়ার্সকে টপকে গিয়ে নয়া রেকর্ড গড়লেন। এঁদের তিনজনের ঝুলিতেই রয়েছে ১৬টি ছক্কার রেকর্ড। আরও পড়ুন- ICC World Cup 2019: বিরাট কোহলিদের শেষ চারের রাস্তা মসৃণ দেখাচ্ছে, সেমিফাইনালের লড়াই সীমাবদ্ধ থাকবে এই দলগুলির মধ্যে

এদিন ম্যাঞ্চেস্টারে  ২২ গজের ক্রিজে নেমে ছক্কার ঝড় তোলেন মর্গ্যান। ছক্কায় ভর করে সেঞ্চুরি করে ফেলেন তিনি। তবে ছক্কার ভিড়ে তাঁর ব্যাটের ডগায় আফগান বোলারের বল বাউন্ডারি লাইনও পেরিয়েছে। চারটে চার রয়েছে তাঁর ঝুলিতে। ১৭ নম্বর ছক্কার পরে যখন গ্যালারিতে শোরগোল, ঠিক পরের বলেই ছন্দপতন, কট আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গেলেন এদিনের ম্যাচের সম্রাট। ভাগ্যকে মানতেই হবে, কেননা পিঠে চোটের কারণে এই ম্যাচে প্রায় অনিশ্চিতই ছিলেন অধিনায়ক মর্গ্যান, তবে ফিজিও-র সবুজ সংকেতে তিনি ব্যাট হাতে এদিন ২২ গজে নেমেই ধামাকা করে দিলেন। ব্যাটে বলের সঙ্গতে অনেক দিন পর ধ্রুপদী ক্রিকেট দেখার সুযোগ পেল গোটা বিশ্ব। কেউ বা গ্যালারিতে কেউ বা বাড়ির ড্রয়িংরুমে বসেই এই দৃশ্য উপভোগ করে নিজেদের ধন্য মনে করছেন।

৫৭ বলে সেঞ্চুরি করে এই বাঁহাতি ব্যাটসম্যান যেন চোট ব্যথার মধ্যেই ফের ফর্মে ফিরে এলেন। এর আগে এই রেকর্ড গড়েছিলেন আয়ার্ল্যান্ডের ক্রিকেটার কেভিন ওব্রায়েন। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধেই সেঞ্চুরি করেছিলেন মাত্র ৫০ বলে, সালটা ২০১১। এককথায় এবারের বিশ্বকাপ মর্গ্যানের জন্য রেকর্ডের বাগান হয়ে গেল।