Ben Stokes: আচমকাই ওয়ানডে থেকে অবসর ঘোষণা বেন স্টোকসের
Ben Stokes. (Photo Credits: Twitter)

লন্ডন, ১৮ জুলাই: সবাইকে চমকে দিয়ে ওয়ানডে ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস (Ben Stokes)। আগামিকাল, মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইংল্যান্ডের প্রথম ওয়ানডে ম্যাচটাই হতে চলেছে ৩১ বছর বয়েসের স্টোকসের শেষ ৫০ ওভারের আন্তর্জাতিক ম্যাচ। ইংল্যান্ডকে ২০১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন করানোর মহানায়ক স্টোকস ওয়ানডে থেকে সরে দাঁড়ালেন।

জো রুটের জায়গায় ইংল্যান্ডের টেস্ট দলের নেতৃত্ব নিয়ে ইংল্যান্ডকে দারুণ জায়গায় পৌঁছে দিয়েছেন স্টোকস। ইয়ন মর্গ্যানের অবসরের পর অনেকে ভেবেছিলেন ওয়ানডে-তে স্টোকসেই দায়িত্ব দেওয়া হবে। কিন্তু না। সেসব তো হলই না, বরং সরাসরি ওয়ানডে থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন তিনি। ক্রিকেটের তিনটে ফর্ম্যাটের চাপ তার কাছে অনেক বেশি হয়ে যাচ্ছে বলে, ওয়ানডে থেকে অবসর নিলেন বলে তিনি জানালেন।

সদ্য সমাপ্ত ভারতের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে বেন স্টোকসে ব্যর্থ হন, তাঁকে ক্লান্তও দেখায়। আর তাই টেস্ট ও টি টোয়েন্টি-তে আরও মনোনিবেশ করতেই ওয়ানডে থেকে তিনি সরে দাঁড়ালেন। দেশের হয়ে ১০৪টি ওয়ানডে খেলে স্টোকস করেছেন ৩০৬৪ রান, ৩টি সেঞ্চুরি, ২১টি হাফ সেঞ্চুরি, ব্যাটিং গড় ৪০-এর কাছাকাছি। পাশাপাশি বল হাতে ৭৪টি উইকেটও আছে তাঁর। ওয়চানডে থেকে স্টোকসের বেশ কয়েকটি অবিশ্বাস্য ম্যাচ জেতা ইনিংস, ক্য়ামিও, বোলিং স্পেল আছে। তবে ২০১৯ বিশ্বকাপের ফাইনালে লর্ডসে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ৮৪ রানের ইনিংস অপরাজিত ইনিংসটা কোনওদিন ভোলা যাবে না। স্টোকস সেই অবিশ্বাস্য ফাইনালে ম্যাচের সেরা হয়েছিলেন। কিন্তু ২০১৯-র চ্যাম্পিয়ন আর ২০২৩ বিশ্বকাপে ভারতের মাটিতে খেলা হবে না। স্টোকসকে ছাড়াই আগামী বছর বিশ্বকাপের ট্রফি রক্ষা করতে নামতে হবে জোস বাটলারদের। আরও পড়ুন-ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ জয় ভারতের

দেখুন টুইট

২০১১ সালের ২৫ অগাস্ট আয়ারল্যান্ডের বিরুদ্ধে তাঁর অভিষেক হয়। অ্যান্ড্রু ফ্লিনটফের যোগ্য উত্তরসূরি হিসেবে তাঁকে মনে করা হত। কিছু ক্ষেত্রে তিনি ফ্লিনটফকে ছাপিয়ে বেশ কয়েক বছর ধরে ইংল্যান্ডের সবচেয়ে বড় ম্যাচ উইনার হয়ে উঠেছেন।