মহম্মদ শামি-র ভিসা প্রত্যাখান! কলকাতার পুলিশের কেসের জটিলতায় ভিসা কাণ্ডে মার্কিন দূতাবাসের দ্বারস্থ বোর্ড
২০১৯ বিশ্বকাপে প্রথম হ্য়াটট্রিকটা করেছিলেন শামি। (Photo Credits: Getty Images)

নয়া দিল্লি, ২৭ জুলাই: ওয়েস্ট ইন্ডিজ সফরে উড়ে যাওয়ার আগে টিম ইন্ডিয়ার তারকা পেসার মহম্মদ শামি (Mohammad Shami)-র ভিসা সংক্রান্ত জটিলতা। প্রসঙ্গত, ভারত-ওয়েস্ট ইন্ডিজ সফর শুরু হচ্ছে তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজ দিয়ে। আর ৩ অগাস্ট থেকে টি টোয়েন্টি সিরিজ হবে আমেরিকা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়।

পাশাপাশি টেস্ট সিরিজ শেষে ভারতীয় দল ক্যারিবিয়ান সফর শেষে আমেরিকা হয়েই দেশে ফিরবে। তাই ক্যারিবিয়ান সফরে নির্বাচিত ভারতীয় দলের প্রত্যেক ক্রিকেটারের জন্যই মার্কিন ভিসার প্রয়োজন। যদিও টি টোয়েন্টি স্কোয়াডে শামি নেই। আর টি টোয়েন্টি সিরিজ হবে আমেরিকার ফ্লোরিডায়। তারপর ওয়ানডে ও টেস্ট হবে ক্যারিবিয়ান মূলকে। কিন্তু যেহেতু টেস্ট সিরিজ শেষে আমেরিকা হয়েই দেশে ফিরতে হবে তাই শামি-রও মার্কিন ভিসা প্রয়োজন।   আরও পড়ুন-প্রাথমিক শিক্ষকদের জন্য সুখবর, বেতন বৃদ্ধির নির্দেশিকা জারি করল নবান্ন

ডোনাল্ড ট্রাম্পের দেশে প্রত্যেক ক্রিকেটারের ভিসা মার্কিন দূতাবাসের দ্বারা অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। তাতে টিম ইন্ডিয়ার একমাত্র মহম্মদ শামি-র ভিসা প্রাথমিক প্রত্যাখান করা হয়েছিল মার্কিন দূতাবাসের পক্ষ থেকে। কারণ স্ত্রী-ইসরাত জাঁহানের অভিযোগের কারণে শামির নামে পুলিশ কেস রয়েছে। আর তাই আইনের জাঁতাকলে আটকে যায় শামির ভিসা।

শামি-র বিরুদ্ধে কলকাতা পুলিশ ৪৯৮এ ধারায় পণপ্রথায় হেনস্থা ও ৩৫৪এ ধারায় যৌন হেনস্থার অভিযোগে FIR দায়ের করা হয়েছে। গত বছর তাঁর স্ত্রী হাসিন জাঁহানের অভিযোগের ভিত্তিতে শামির নামে এই FIR থাকায় প্রাথমিকভাবে মার্কিন দূতাবাস ভারতীয় তারকা পেসারের ভিসায় অনুমোদন দেয়নি। যদিও বিসিসিআই কর্তাদের চিঠির পর শামি-র ভিসা জটিলতা কেটেছে বলে খবর।