প্রাথমিক শিক্ষকদের জন্য সুখবর, বেতন বৃদ্ধির নির্দেশিকা জারি করল নবান্ন
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credit: Twitter)

কলকাতা, ২৬ জুলাই: অবশেষে প্রাথমিক শিক্ষকদের আন্দোলনের জয়। শুক্রবার নবান্ন থেকে রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে সার্বিক স্তরে প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এনিয়ে অর্থমন্ত্রকের কাছে শিক্ষকদের গ্রেড-পে বৃদ্ধির সুপারিশও করেছে রাজ্য। এমনিতে রাজ্যে প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে দুহাজার ৩০০। সেখান থেকে বাড়িয়ে প্রথমে তিন হাজার ৩০০ করার সুপারিশ করলেও তা তিন হাজার ৬০০ করার চেষ্টা চালাচ্ছে সরকার। আরও পড়ুন- শিক্ষক নিগ্রহকে কেন্দ্র করে শহরে চাঞ্চল্য, যাদবপুরে আক্রান্ত অধ্যাপক

শুক্রবার নির্দেশিকা জারি করে গ্রেড পে-র বিষয়টি খোলসা করল সরকার। এবার থেকে নয়া গ্রেড পে অনুসারে প্রশিক্ষিতরা চাকরির শুরুতে পাবেন ২৫ হাজার ৫০০ টাকা। আগে তাঁরা পেতেন ১৯ হাজার টাকা। প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ২৩০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ২৯০০ টাকা। নবান্ন সূত্রের খবর, আগস্ট থেকেই এই নতুন গ্রেড পে কার্যকর করা হবে। রাজ্যের প্রাথমিক শিক্ষকদের সর্বভারতীয় হারে বেতন দেওয়ার দাবিতে গত দু সপ্তাহ ধরে বিধাননগরে অনশন আন্দোলন চালাচ্ছেন প্রাথমিক শিক্ষকরা। এই খবর আন্দোলনরত শিক্ষকদের কানে পৌঁছছে। তবে এখনও কোনওরকম পদক্ষেপ করতে দেখা যায়নি।

এদিকে আগেই অনশনরত প্রাথমিক শিক্ষকদের সঙ্গে দেখা করে বেতন বৃদ্ধির বিষয়টি নিয়ে আশ্বাস দিয়েচিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে সে আশাতে ভোলেননি প্রাথমিক শিক্ষকরা তাই যেমনকার আন্দোলন তেমনই চলছিল। তবে বেতন বৃদ্ধির নির্দেশিকার পর তাঁরা আন্দোলন প্রত্যাহার নিয়ে কোনও কথাই বলেননি। এদিকে আরও একটি দাবি এখনও অপূর্ণ রয়ে গিয়েছে বেআইনিভাবে যে ১৪জন শিক্ষককে বদলির নির্দেশ দেওয়া হয়েছে, সরকারকে সেই নির্দেশিকা বদলের আবেদনও জানিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। এখন দেখার নির্দেশিকা বদলের ক্ষেত্রে টিক কী ভূমিকা নেয় রাজ্য।