CWC 2023 Team India: বিশ্বকাপের ফাইনালে হারের পর কোন পথে ভারতীয় ক্রিকেট! রোহিত, দ্রাবিড়ের সঙ্গে বৈঠকে বসছে শাহ-র বোর্ড

গত রবিবার আমেদাবাদে বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে রোহিত শর্মাদের হারের পর ভারতীয় ক্রিকেট কেমন যেন থমকে গিয়েছে। সূর্যকুমার যাদবের নেতৃত্বে দ্বিতীয় সারির অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে এখন খেলছে ভারতীয় দল। কিন্তু এই সিরিজ নিয়ে কারও তেমন আগ্রহ নেই। ফাইনালে রোহিতদের হতাশার হারের মাঝে ভবিষ্যতের ভাবনা শুরু করে দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী ২ বা ৩ অক্টোবর ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা, কোচ রাহুল দ্রাবিড় ও প্রধান নির্বাচক অজিত আগরকরের সঙ্গে বৈঠকে বসছেন সভাপতি রজার বিনি, সচিব জয় শাহ সহ বিসিসিআইয়ের শীর্ষ কর্তারা।

বিশ্বকাপের ফাইনালে হারের ময়নাতদন্ত চান না এখন বোর্ডের শেষ কথা বলা জয় শাহ। বরং কোচ রাহুল দ্রাবিড় কোচ হিসেবে থেকে যেতে চান না, কি না টি-২০ নিয়ে রোহিত শর্মার কী পরিকল্পনা, আগামী ভারতীয় দল নিয়ে আগরকর কী ভাবছেন সে সব কথা নিয়েই শাহ-দের সঙ্গে আলোচনা হবে। আরও পড়ুন-ছোটদের এশিয়া কাপ ক্রিকেটে ভারতীয় দলের নেতৃত্বে উদয় সহরন

আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ, আমেরিকা যুক্তরাষ্ট্রে হতে চলা টি-২০ বিশ্বকাপকে পাখির চোখ করছে বিসিসিআই। টি-২০-তে কি আর খেলবেন রোহিত, বিরাট কোহলিদের মত সিনিয়ররা? গত বছর টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হারের পর শোনা গিয়েছিল রোহিত, বিরাটদের মত সিনিয়ররা আর টি-২০-তে দেশের হয়ে খেলবেন না। গত এক বছরে রোহিত, বিরাটরা দেশের হয়ে টি-২০-তে খেলেননি। তবে বোর্ড কর্তারা চাইছেন, ঋতুরাজ, রিঙ্কুরা ভাল খেললেও ২০২৪ টি-২০ বিশ্বকাপে খেলুন রোহিত, বিরাটরা।

আইসিসি ট্রফিতে বারবার নক আউটে এসে আটকে যাচ্ছে টিম ইন্ডিয়া। ২০১৪ টি-২০ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে হার দিয়ে শুরু হয়েছে এই রীতি। এরপর ২০১৬ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল, ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল, ২০২২ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল, দু দুটো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (২০১২,২০২৩) ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল। বারবার বিশ্বকাপের নক আউটে হারের পরও টিম ইন্ডিয়ার জন্য বিশেষ মনোবিদ দল গড়ার কথা ভাবছে না।