Asian Weightlifting Championships: ভারোত্তোলনে নতুন বিশ্বরেকর্ড গড়ে ব্রোঞ্জ জিতলেন ভারতের মীরাবাঈ চানু
মীরাবাঈ চানু (Photo: Twitter)

ভারোত্তোলনে দুর্দান্তভাবে ফিরলেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন মীরাবাঈ চানু (Mirabai Chanu)। ৪৯ কেজি বিভাগে ক্লিন অ্যান্ড জার্কে নতুন বিশ্ব রেকর্ড গড়ার পাশাপাশি শনিবার এশিয়ান ওয়েললিফ্টিং চ্যাম্পিয়নশিপে (Asian Weightlifting Championships) ব্রোঞ্জ পদক জিতেছেন তিনি। চানু টোকিও অলিম্পিকে নিজের জায়গাটিও নিশ্চিত করেছেন। কারণ তিনি ৬টি বাধ্যতামূলক বাছাইপর্বে অংশ নিয়েছিলেন। ২৬ বছর বয়সি এই ভারতীয় ভারোত্তোলক স্ন্যাচে ৮৬ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ১১৯ কেজি ভর উত্তোলন করেছেন। তিনি তৈরি করলেন নতুন বিশ্ব রেকর্ড।তিনি মোট ২০৫ কেজি তুলেছিলেন। আগের ক্লিন অ্যান্ড জার্ক ওয়ার্ল্ড রেকর্ডটি ১১৮ কেজি ছিল। গত বছরের ফেব্রুয়ারিতে জাতীয় চ্যাম্পিয়নশিপে ৪৯ কেজি বিভাগে চানুর ব্যক্তিগত সেরাটা ২০৩ কেজি (৮৮ কেজি + ১১৫ কেজি)।

এশিয়ান ওয়েল লিফ্টিং চ্যাম্পিয়নশিপে ৪৯ কেজি বিভাগে সোনা জিতেছেন চিনের হাউ জিহুইয়। যিনি মোট ১৩ কেজি (৯৬ + ১১৭ কেজি) তুলে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন। রুপো জিতেছেন চিনেরই জিয়াং হুইহুয়া। তিনি মোট ২০৭ কেজি ভর উত্তোলন করেন।

প্রথম দুটি স্ন্যাচে ৮৫ কেজি তুলতে ব্যর্থ হন চানু। তার পরে চূড়ান্ত প্রয়াসে মণিপুরি এই মেয়ে ৮৬ কেজি তোলেন। ক্লিন অ্যান্ড জার্কে চানু ১১৩ কেজি তুলে শুরু করেন। তারপরে তোলেন ১১৭ কেজি। শেষে তোলেন ১১৯ কেজি।