Asia Cup 2023 Winners: এশিয়া কাপ ২০২৩-র পুরস্কারজয়ীরা, এক নজরে
Team India win Asia Cup 2023. (Photo Credits: Twitter)

মহম্মদ সিরাজের ২১ রান দিয়ে ৬ উইকেট তুলে নেওয়া আগুনে স্পেলে ভর করে এশিয়া কাপ জিতল ভারত। আর বড় টুর্নামেন্টের নক আউটে আটকে না থেকে বিশ্বকাপের আগে এশিয় সেরার ট্রফি ঘরে তুলল রোহিত শর্মার দল। কলম্বোয় ফাইনালে শ্রীলঙ্কাকে একেবারে ১০ উইকেটে ধরাশায়ী করে এবার নিয়ে মোট আটবার এশিয়া কাপে চ্যাম্পিয়ন হল ভারত। ২০১৮-র পর ২০২৩ সালে এশিয়া কাপে ট্রফি জিতল রোহিত শর্মার দল। বিশ্বকাপের আগে অপ্রতিরোধ্য ফর্মে টিম ইন্ডিয়া।

মাত্র ৯২ বলে ৫০ রানে শ্রীলঙ্কাকে অল আউট করার পর, সেই রান মাত্র ৩৭ বলে বিনা উইকেটে তুলে এশিয়া সেরা হল টিম ইন্ডিয়া। ২১ রান দিয়ে ৬ উইকেট তুলে নিয়ে ফাইনালের মহানায়ক ভারতের তারকা পেসার মহম্মদ সিরাজ। মাত্র ১৬টা বলে করে লঙ্কার ইনিংসের পাঁচটা উইকেট নেওয়ার নজির এদিন গড়েন সিরাজ। প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারকে চারটে উইকেট তুলে নেওয়ার নজিরও গড়েন তিনি।

এক নজরে এশিয়া কাপ ২০২৩-র পুরস্করা জয়ীরা-

বিশেষ পুরস্কার-শ্রীলঙ্কার গ্রাউন্ডস্টাফ বা মাঠকর্মীরা

বৃষ্টির পূর্বাভাস ছিল। তাই কলম্বো থেকে হামবানতোতায় এশিয়া কাপের সুপার ফোর, ফাইনালের ম্যাচ সরানোর কথা ছিল। কিন্তু শেষ অবধি কলম্বোতে বৃষ্টি মাথায় করেই হয় এবারের এশিয়া কাপ। ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টির কারণে রিজার্ভ ডে-তেও গড়ায়। কিন্তু বৃষ্টির মাঝে অসম্ভব পরিশ্রম করে টুর্নামেন্টের সফল আয়োজন হল কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে।

সেখানকার গ্রাউন্ডস্টাফ বা মাঠকর্মীদের অক্লান্ত চেষ্টায় একটা ম্যাচও ভেস্তে গেল না। অথচ বৃষ্টি হল প্রতিটি ম্যাচেই। এই কারণে শ্রীলঙ্কার প্রেমদাসা স্টেডিয়ামের মাঠে গ্রাউন্ডসম্যান ৫০ হাজার মার্কিন ডলারের বিশেষ আর্থিক পুরস্কার দিলেন এশিয়ান ক্রিরেট কাউন্সিলের সভাপতি জয় শাহ।

দেখুন ছবিতে

ফাইনালের সেরা খেলোয়াড়: মহম্মদ সিরাজ (৬/২১)

একেবারে অবিশ্বাস্য স্পেল। এক ওবারে ৪টি উইকেট। ১৬টা ডেলিভারি করে পাঁচ উইকেট নেওয়ার বিরল নজির। শেষ অবধি ২১ রান দিয়ে ৬ উইকেট নিয়েই সিরাজই রাজা।

দেখুন ছবিতে

টুর্নামেন্টের সেরা খেলোয়াড়- কুলদীপ যাদব ( ৯টি উইকেট)

পাকিস্তানের বিরুদ্ধে পাঁচ উইকেট সহ চলতি এশিয়া কাপে দারুণ বল করলেন কুলদীপ।

টুর্নামেন্টে সর্বাধিক রান সংগ্রহকারী: শুবমন গিল (৩০২ রান) (১টি সেঞ্চুরি, দুটি হাফ সেঞ্চুরি সহ)

 ছবিতে দুই কুশীলব- সিরাজ ও কুলদীপ

সর্বাধিক উইকেটসংগ্রহকারী: মাথিশা পাথিরানা (শ্রীলঙ্কা)- ১১টি উইকেট

রানার্স- শ্রীলঙ্কা

চ্যাম্পিয়ন দলের অধিনায়ক-রোহিত শর্মা (ভারত)

চ্যাম্পিয়ন দল-ভারত

দেখুন কাপ তোলার মুহূর্ত