Asia Cup 2022: অগাস্টে শ্রীলঙ্কায় এশিয়া কাপ টি টোয়েন্টি ফর্ম্যাটে, বিশ্বকাপের কথা মাথায় রেখেই সিদ্ধান্ত
Team India (Photo: Getty Images)

দুবাই, ১৯ মার্চ: চলতি বছর অস্ট্রেলিয়ায় হতে চলা টি টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে, এশিয়া কাপ (Asia Cup Cricket 2022) হতে চলেছে কুড়ি-কুড়ি ফর্ম্যাটে। এশিয়ার দেশগুলি যাতে বিশ্বকাপের প্রস্তুতিটা সেরে  রাখতে পারে, তাই এশিয়া কাপ টি-২০ ফর্ম্যাটে করা হচ্ছে। করোনার কারণে দীর্ঘদিন এশিয়া কাপ আয়োজন করা যাচ্ছিল না। চার বছর পর ফিরছে এশিয়া কাপ ক্রিকেট। আগামী ২৭ অগাস্ট থেকে ১১ সেপ্টেম্বর শ্রীলঙ্কায় আয়োজিত হবে এবারের এশিয়া কাপ। তার মানে বিশ্বকাপের আগে আরও একটা ভারত-পাকিস্তান ম্যাচ দেখার সুযোগ মিলতে চলেছে।

করোনার কারণে ২০২০ এশিয়া কাপ বাতিল হয়েছিল। এবার টি টোয়েন্টি ফর্ম্যাটে ফিরছে এই টুর্নামেন্ট। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ-এই পাঁচটি টেস্ট খেলিয়ে দেশ ছাড়াও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের আরও একটি দেশ এশিয়া কাপের মূলপর্বে খেলবে। এশিয়া কাপের মূলপর্বে খেলার যোগ্যতাপর্ব শুরু হবে ২০ অগাস্ট থেকে। আরও পড়ুন: মহিলাদের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিপাকে ভারত

১২ বছর পর শ্রীলঙ্কায় আয়োজিত হতে চলেছে এশিয়া কাপ। ২০০০-র পর ২০০৪ এ এশিয়া কাপ হলেও, ২০০৮ সাল থেকে প্রতি দু বছর অন্তর নিয়ম করে আয়োজিত হচ্ছে এশিয়া কাপ। তবে ২০১৮-র পর করোনার কারণে ২০২০-র বদলে ২০২২-আয়োজিত হচ্ছে এই টুর্নামেন্ট।

দেখুন টুইট

২০১৮ সালে শেষবার এশিয়া কাপ আয়োজিত হয়েছিল সংযুক্ত আরবআমিরশাহি-তে। সেই এশিয়া কাপে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এশিয়া কাপের মাস দুয়েক পর, ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় আয়োজিত হবে টি-২০ বিশ্বকাপ। ১৯৮৪ সাল থেকে এশিয়া কাপ আয়োজিত হয়। ভারত সবচেয়ে বেশি, মোট সাতবার এশিয়া কাপ জিতেছে।