FIFA Women's World Cup 2023: সহজ জয়ে শুরু ব্রাজিলের, কঠিন হারে আর্জেন্টিনার
Ary Borges scores hatrick. (Photo Credits: Twitter)

মহিলাদের ফুটবল বিশ্বকাপের শুরুতে দক্ষিণ আমেরিকার দুই সুপার পাওয়ার দেশের দু রকম ফল হল। শক্তিশালী ব্রাজিল মহিলা ফুটবল দল গ্রুপ লিগে তাদের প্রথম ম্য়াচে ৪-০ গোলে হারাল পানামাকে। অস্ট্রেলিয়ার অ্য়াডিলেডের মাঠে আয়োজিত প্রথম ম্যাচে ব্রাজিলের হয়ে দুরন্ত হ্যাটট্রিক করলেন আরিয়াদিনা বোর্গেস। প্রসঙ্গত, এই প্রথম মহিলাদের ফুটবল বিশ্বকাপে খেলতে নামে উত্তর আমেরিকার দেশ পানামা।

অন্যদিকে, ইতালির কাছে ০-১ গোলে হার দিয়ে বিশ্বকাপ শুরু করল আর্জেন্টিনা মহিলা ফুটবল দল। অকল্যান্ডে আয়োজিত এই ম্যাচে ইতালিকে ম্যাচের ৮৭ মিনিটে গোল করে জেতান জিরেলি। গত বছর কাতার বিশ্বকাপে তাদের প্রথম ম্য়াচে আর্জেন্টিনা পুরুষ ফুটবল দলও হেরেছিল। সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে হারের পর লিওনেল মেসিরা অবশ্য শেষ পর্যন্ত বিশ্বকাপ জিতেছিলেন। আরও পড়ুন-রোনাল্ডোর চেয়ে দেড় গুণ বেশী অর্থে এমবাপেকে দলে নিতে ঝাঁপাল সৌদির ক্লাব, পিএসজি-র ফরাসি তারকাকে আল হিলালের প্রস্তাব ২৭১৬ কোটি টাকার

ব্রাজিলের গ্রুপ এফ-এ পানামার ছাড়াও আছে ফ্রান্স ও জামাইকা। সেখানে আর্জেন্টিনার গ্রুপ জি-তে ইতালি ছাড়াও আছে সুইডেন ও দক্ষিণ আফ্রিকা। গ্রুপ থেকে দুটি করে দল নক আউট পর্বে উঠবে। ব্রাজিল মহিলা দলের পরবর্তী ম্যাচ ফ্রান্সের বিরুদ্ধে, শনিবার। আর্জেন্টিনার পরবর্তী ম্যাচ শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

দেখুন ব্রাজিলের জয়

আর্জেন্টিনার হার

জার্মানির মনহিলা ফুটবল দল চলতি বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচে ৬-০ গোলে উড়িয়ে দিল মরক্কোকে। প্রথমবার মহিলাদের বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া মরক্কো মহিলা দল তাদের ঐতিহাসিক ম্যাচে দুটি আত্মঘাতী গোল করল।

প্রসঙ্গত, এবারই প্রথম মহিলাদের ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজিত হচ্ছে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে। ৩২টি দেশকে আটটি গ্রুপে ভাগ করে শুরু হয়েছে গ্রুপ পর্বের খেলা। ৩০টি দেশ মাঠে নেমে পড়েছে। আগামিকাল, মঙ্গলবার কলম্বিয়া-দক্ষিণ কোরিয়া খেলতে নামলেই সব কটি দেশ অন্তত একটি করে ম্যাচ খেলে ফেলবে।