Ajaz Patel: ইনিংসে দশ উইকেট তুলে নিয়ে ইতিহাসে এজাজ প্যাটেল, 'পারফেক্ট টেন' ক্লাবে জিম লেকার-কুম্বলদের সঙ্গে কিউই স্পিনার
Ajaz Patel. (Photo Credits: Twitter)

মুম্বই, ৪ ডিসেম্বর: একটা ইনিংসের সব কটা উইকেটে তুলে নিয়ে ক্রিকেটের ইতিহাসে চিরস্মরণীয় নজির গড়লেন নিউ জিল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত স্পিনার এজাজ প্যাটেল (Ajaz Patel)। জিম লেকার  (Jim Laker), অনিল কুম্বলের (Anil Kumble) পর এজাজ হলেন দুনিয়ার তৃতীয় বোলার যিনি টেস্ট ক্রিকেটে এক ইনিংসে দশ উইকেট নিলেন। মুম্বই টেস্টে এজাজ ৪৭.৫ ওভার বল করে ১১৯ রান দিয়ে তুলে নিলেন প্রতিপক্ষের সব কটা উইকেট।

১৯৯৯ সালে পাকিস্তাবনের বিরুদ্ধে দিল্লির ফিরোজ শাহ কোটলায় চতুর্থ ইনিংসে অনিল কুম্বলে ২৬.৩ ওভার বল করে ৭৪ রান দিয়ে নিয়েছিলেন দশটি উইকেট। কুম্বলের ২২ বছর পর এই কীর্তি গড়লেন এজাজ। শুবমন গিলকে আউট করে মুম্বই টেস্টে তার উইকেটের সফর করেছিলেন, আর আজ মহম্মদ সিরাজকে ফিরিয়ে এজাজ নিলেন ইনিংসে তাঁর দশম উইকেট। আরও পড়ুন: জিরোতে জিরিও না! শূন্য রানের লজ্জার নজির বিরাট কোহলির

দেখুন টুইট

১৯৫৬ সালে ওল্ড ট্র্যাফোড টেস্টে ইংল্যান্ডের অফ স্পিনার জিম লেকার অ্যাসেজ সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৫৩ রান দিয়ে নিয়েছিলেন ১০ উইকেট। সেই টেস্টে লেকার প্রথম ইনিংসে ৯ উইকেট নিয়েছিলেন। সেদিক থেকে দেখলে এজাজ প্যাটেল হলেন দুনিয়ার প্রথম বোলার যিনি প্রথম ইনিংসে দশ উইকেট নিলেন।

গতকাল, মুম্বই টেস্টের প্রথম দিনে বারতের যে চার উইকেটের পতন হয়েছিল, তার সবগুলোই এজাজ নিয়েছিলেন। এজাজের বলে আউট হয়েছিলেন শুবমন গিল (৪৪), চেতেশ্বর পূজারা (০), বিরাট কোহলি (০), শ্রেয়স আইয়র (১৮)। আজ, শনিবার টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই ঋদ্ধিমান  সাহা (২৭), রবীচন্দ্রন অশ্বিন (০)-কে আউট করে ৬-এ ৬ করেন এজাজ। তখন থেকে সবার জল্পনা শুরু হয়, তাহলে কি আজ লেকার-কুম্বলের মত এজাজও দশে দশ করতে পারবেন। কিন্তু দশে দশ  করা তো আর চারটি খানি কথা নয়। টেস্টের এত বছরের ইতিহাসে মাত্র দু বার এমন ঘটেছে। মানেই যাকে বলে বিরলের মধ্যে বিরলতম নজির।

মায়াঙ্ক আগরওয়াল (১৫০)-কে আউট করে তাঁর সপ্তম উইকেটটি দখল করেন এজাজ। তবে উল্টোপ্রান্তে দারুণ খেলছিলেন অক্ষর প্যাটেল। সেই অক্ষর (৫২)-কে ফিরিয়েই আটে আট করে পারফেক্ট টেনের একেবারে কাছে পৌঁছে যান। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। ৯ নম্বরে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করার নজির থাকা জয়ন্ত যাদব (১২) ও  মহম্মদ সিরিজ (৪)-কে আউট করে এজাজ ইতিহাসের খাতায় নাম তোলেন। প্রথম ইনিংসে ভারত অলআউট হয় ৩২৫ রানে। খেলার ফল  যাই, এজাজের দশে দশে  স্বর্ণাক্ষরে উঠে গেল মুম্বই টেস্ট।