Asian Games Cricket: পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারতের সামনে আফগানিস্তান

এশিয়ান গেমসে পুরুষদের ক্রিকেট দেশের হতাশ হারের খবর শুনে আইসিসি বিশ্বকাপে অভিযান শুরু করলেন বাবর আজমরা। শুক্রবার হাংঝৌ এশিয়ান গেমসের পুরুষদের টি-২০ ক্রিকেটে দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানকে ৪ উইকেটে হারিয়ে সোনা জয়ের ম্যাচে খেলবে আফগানিস্তান। ফলে এশিয়াডের ফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচ হচ্ছে না। প্রথমে ব্যাট করে কোয়াসিম আক্রমের নেতৃত্বে খেলা পাকিস্তান মাত্র ১১৫ রানে অল আউট হয়ে যায়। ১৩ বল বাকি থাকতে ৬ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেন গুলাব দিন নাইবের নেতৃত্বে খেলা আফগানরা। কাল, পুরুষদের ক্রিকেটে সোনা জয়ের ম্যাচে ঋতুরাজ গায়কোয়েড়ের ভারতের বিরুদ্ধে খেলবে আফগানরা। প্রথম সেমিফাইনালে ভারত ৯ উইকেটে উড়িয়ে দেয় বাংলাদেশকে।

বাঁ হাতি আফগান পেসার ফারিদ মালিক দুরন্ত বোলিং করে ৩ উইকেট নেন। রান তাড়া করতে নেমে ভাল খেলেন দুই আফগান ব্যাটার-নুর আলি জারদান (৩৯) ও অধিনায়ক গুলাব দিন নাইব (২৬ অপরাজিত)। কোয়ার্টার ফাইনালে হংকংয়ের কাছে হেরে যাচ্ছিল পাকিস্তান। কিন্তু রান তাড়া করতে নেমে শেষের দিকে অনভিজ্ঞতার পরিচয় দিয়ে হংকং নিশ্চিত জেতা ম্যাচ হেরে বসেছিল। হংকং ম্যাচে অঘটন থেকে বাঁচলেও বাবরদের বি টিম আফগানদের বিরুদ্ধে রেহাই পেলেন না। আরও পড়ুন- পাকিস্তানকে দুরমুশ করে কবাডির ফাইনালে ভারতের পুরুষ দল, নেপালকে হারিয়ে মহিলারাও খেলবেন সোনা জিততে

পুরুষদের ক্রিকেটের সেমিফাইনালে হারায় পাকিস্তানের কাছে চলতি এশিয়ান গেমসে আর সোনা জেতার কোনও সুযোগ থাকল না। এবার নিয়ে টানা দুটি এশিয়াডে কোনও সোনা জিততে পারল না পাকিস্তান। উল্টে হকিতে ভারতের কাছে দশ গোল খেয়ে হারে গ্রুপ লিগ থেকে বিদায়ের মহালজ্জা দেখতে হয় পাকিস্তানকে। হাংঝৌ এশিয়াডে এখনও পর্য়ন্ত পাকিস্তান মাত্র ১টি রুপো (স্কোয়াশ) ও ২টি ব্রোঞ্জ (কবাডি, শ্যুটিং) জিতেছে। সেখানে ভারত রেকর্ড ১০০টি পদকের দোরগড়ায় দাঁড়িয়ে।

দেখুন ছবিতে

বিশ্বকাপ চলায় টেস্ট খেলিয়ে দেশগুলি চলতি এশিয়ান গেমসে তাদের দ্বিতীয় সারির দল পাঠায়। প্রসঙ্গত, মহিলাদের ক্রিকেটে শ্রীলঙ্কাকে হারিয়ে সোনা জিতেছিল ভারত। সেখানে পাকিস্তানের মহিলারা ব্রোঞ্জও জিততে পারেননি।