Steve Smith, Aaron Finch: ফিঞ্চের শেষ ম্যাচে স্মিথের সেঞ্চুরি, অস্ট্রেলিয়ার সিরিজ জয় ৩-০
Steve Smith. (Photo Credits: Getty Images)

কেরিয়ারের শেষ ওয়ানডে ম্যাচে দেশকে ৩-০ সিরিজ জিতিয়ে মাঠ ছাড়লেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ফিঞ্চের শেষ ওয়ানডে-তে অজিরা জিতল ২৫রানে।  ফিঞ্চের শেষ ওয়ানডে-তে দুরন্ত সেঞ্চুরি করলেন স্টিভ স্মিথ। বেশ কঠিন পিচে ১২৭ বলে সেঞ্চুরি পূর্ণ করেন স্মিথ। তাঁর কেরিয়ারে এটাই মন্থরতম সেঞ্চুরি। তবে এই সেঞ্চুরিটা তাঁর কেরিয়ারের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। ওয়ানডে-তে এটা স্মিথের ১২তম ও আন্তর্জাতিক ক্রিকেটে ৪০তম সেঞ্চুরি। রবিবার কেইরান্সে ফর্মে ফিরে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে-তে স্মিথ করলেন ১৩১ বলে ১০৫ রান।

কেরিয়ারের শেষ ওয়ানডে-তে ফিঞ্চ ৫ রানে কিউই পেসার টিম সাউদির বলে বোল্ড হয়ে যান।  ২০১৩ সালে মেলবোর্নে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে-তে অভিষেক হয়েছিল ফিঞ্চের। ২০১৫ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন তিনি। দেশের হয়ে ১৪৬টি ওয়ানডে খেলে ফিঞ্চ ৩৯ গড়ে ৫৪০৬ রান করেছেন। পাশাপাশি ফিঞ্চ ৯২টি আন্তর্জাতিক টি টোয়েন্টিও খেলেছেন। ২০১৮-তে শেষবার টেস্ট খেলে ছিলেন। মাত্র ৫টা টেস্ট খেলেই তাঁর পাঁচদিনের ক্রিকেটে কেরিয়ার শেষ হয়ে যায়। আরও পড়ুন-দাবাং লুকে ধোনি, দেখুন মাহির ভাইরাল ছবি

এদিন, স্মিথের সেঞ্চুরি, মার্নাস লাবুসচানে (৫২), আলেক্স কারি (৪২ অপরাজিত)-র সৌজন্য অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে তুলেছিল ৫ উইকেটে ২৬৭ রান। জবাবে ব্যাট করতে নেমে ১১২ রানে ৫ উইকেট হারিয়ে বসেছিল কিউইরা।

কেরিয়ারের শেষ ওয়ানডে ম্যাচে পরিবারের সঙ্গে ফিঞ্চ

সেখান থেকে গ্লেন ফিল্পিস (৪৭), জিমি নিশাম (৩৬), মিচেল স্ট্যান্টনার (৩০) ভাল খেললেও ২৪২ রানে অল আউট হয়ে যায় কিউইরা। মিচেল স্টার্ক ৩টি ও ক্যামেরন গ্রিন-সিন অ্যাবট দুটি করে উইকেট নেন। জোস হ্যাজেলউড ও অ্যাডাম জাম্পা একটি করে উইকেট নেন। ফিঞ্চের শেষ ওয়ানডে-তে অজিরা জিতল ২৫রানে। ওয়ানডে- থেকে অবসর নিলেও আগামী মাসে অস্ট্রেলিয়ায় হতে চলা টি টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলয়াকে নেতৃত্ব দেবেন ফিঞ্চ।