5 Sports Incident In 2020: ফিরে দেখা ২০২০! মা হওয়ার পর ফের কোর্টে সানিয়া মির্জা, খেলার দুনিয়া হারাল মারাদোনা-মেসিকে
বছর শেষে খেলার দুনিয়া ফিরে দেখা। Photo Source: Twitter

২০২০, ভালো-মন্দ মিশিয়ে খেলার দুনিয়ায় ঘটেছে বেশ কিছু স্মরণীয় ঘটনা। একদিকে যেমন পিছিয়ে গিয়েছে অলিম্পিক, অন্যদিকে বায়ো বাবল তৈরি করে সম্পন্ন হয়েছে আইপিএল ২০২০। অন্যদিকে আমরা হারিয়েছে ফুটবলের রাজপুত্র দিয়েগো মারাদোনাকে ২০২০-তে। মা হওয়ার পর কোর্টে ফিরেই হোবার্ট ওপেন জিতলেন সানিয়া মির্জা (Sania Mirza)। সানিয়া মির্জা জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করেছিলেন মা হওয়ার পরে, ২৭ মাস পর ব়্যাকেট নিয়ে ফিরেছিলেন কোর্টে। ইউক্রেনের টেনিস তারকা নাদিয়া কিচেনককে সঙ্গী করে হোবার্ট ইন্টারন্যাশনাল কাপের ফাইনালে জেতেন সানিয়া মির্জা। প্রতিপক্ষে থাকা চিনা জুটিতে ৬-৪ এবং ৬-৪ সেটে হারিয়ে জিতে নিয়েছেন ট্রফি, ২১ মিনিটেই খেলা শেষ করে চ্যাম্পিয়ন হন সানিয়া মির্জা।

মহিলাদের টি-২০ বিশ্বকাপে রানার্স হয় ভারত। ২৫ নভেম্বর, হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন কিংবদন্তি ফুটবলার  দিয়েগো মারাদোনা। দীর্ঘ কয়েকদিন হাসপাতালে জীবন মরণ লড়াইয়ের পর ৬০ বছর বয়সে প্রয়াত ইতিহাসের স্রষ্টা দিয়েগো মারাদোনা। নিজের কেরিয়ারে মারাদোনা আর্জেন্টিনোস জুনিয়র্স, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলেছেন। বছর শেষে দেখে নেওয়া যাক খেলার দুনিয়ার সেরা কিছু ঘটনা।

মা হওয়ার পর কোর্টে ফিরেই হোবার্ট ওপেন জিতলেন সানিয়া মির্জা

সানিয়া মির্জা জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করেছিলেন মা হওয়ার পরে, ২৭ মাস পর ব়্যাকেট নিয়ে ফিরেছিলেন কোর্টে। ইউক্রেনের টেনিস তারকা নাদিয়া কিচেনককে সঙ্গী করে হোবার্ট ইন্টারন্যাশনাল কাপের ফাইনালে জেতেন সানিয়া মির্জা। প্রতিপক্ষে থাকা চিনা জুটিতে ৬-৪ এবং ৬-৪ সেটে হারিয়ে জিতে নিয়েছেন ট্রফি, ২১ মিনিটেই খেলা শেষ করে চ্যাম্পিয়ন হন সানিয়া মির্জা।

মহিলাদের টি-২০ বিশ্বকাপে রানার্স ভারত 

ভারত-অস্ট্রেলিয়া, এই ম্যাচেই শেষ হয় মেয়েদের টি-২০ বিশ্বকাপ। মেয়েদের টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারতকে ৮৫ রানে হারিয়ে পঞ্চমবারের জন্য মেয়েদের টি-২০ ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ভারতের বিরুদ্ধে ৪ উইকেট হারিয়ে ১৮৪ রান করে, অন্যদিকে হরমনপ্রীত কউরের নেতৃত্বে ভারত ৯৯ রানেই অলআউট হয়ে যায়। ক্রিকেট টি-২০ বিশ্বকাপে জয়ী হয়ে অস্ট্রেলিয়া জিতে নেয় ১ মিলিয়ন ডলার পুরস্কার, রানার্স হিসেবে ভারত পায় ৫ লাখ ডলার।

পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

করোনা আবহে ১ বছরের জন্য পিছিয়ে দেওয়া হয় অলিম্পিক। ২০২০-র জুলাইয়ে জাপানের টোকিও শহরে অলিম্পিক হওয়ার কথা ছিল, করোনার জেরে অলিম্পিক ১ বছরের জন্য পিছিয়ে দেওয়ার আবেদন করেন প্রধানমন্ত্রী শিনজো আবে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও জাপানের অলিম্পিক আয়োজক কমিটি  যৌথ বিবৃতিতে জানায়, অ্যাথলিটদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মারা গেলেন ফুটবলের রাজপুত্র মারাদোনা, রোসি 

২৫ নভেম্বর, হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন কিংবদন্তি ফুটবলার  দিয়েগো মারাদোনা। দীর্ঘ কয়েকদিন হাসপাতালে জীবন মরণ লড়াইয়ের পর ৬০ বছর বয়সে প্রয়াত ইতিহাসের স্রষ্টা দিয়েগো মারাদোনা। নিজের কেরিয়ারে মারাদোনা আর্জেন্টিনোস জুনিয়র্স, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলেছেন। চলছ বছরেই প্রয়াত হন ১৯৮২-র বিশ্বকাপ জয়ী অধিনায়ক তথা ইতালিয় ফুটবলার পাওলো রোসি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। ১৯৮২-র বিশ্বকাপ ছিল পাওলো রসির কেরিয়ারের স্বর্ণযুগ, জুভেন্তাস ও এসি মিলানে খেলা সর্বকালের সেরা ফরোয়ার্ডদের একজন হলেন পাওলো রোসি।

লকডাউনের মধ্যেই বায়োবাবল বানিয়ে আইপিএল

করোনা রুখতে স্যানিটাইজ করে একটি নির্দিষ্ট এলাকা শনাক্ত করা হয়, যা বহির্বিশ্ব থেকে পুরোপুরি বিচ্ছিন্ন। আইপিএলের সঙ্গে যুক্ত সকলকেই রীতিমত আইসোলেট করে বায়োবাবলের মধ্যে দিয়ে অন্যত্র স্যানিটাইজড এলাকায় নিয়ে যাওয়া হত। বায়ো-বাবল এলাকায় প্রবেশের আগে প্রতিটি খেলোয়াড় এবং আইপিএলের সঙ্গে যুক্ত থাকা সকলকেই কোভিড-১৯ পরীক্ষা বাধ্যতামূলক ছিল। আবু ধাবি, শারজা ও দুবাই- এই তিন জায়গার মধ্যেই আইপিএল ২০২০-র সমস্ত ম্যাচ সম্পন্ন হয়।