World Cup 2022: এশিয়া থেকে কোন চারটি দেশ কাতার বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা পেল
Football. (Photo Credits: Getty Images)

কাতার বিশ্বকাপে (World Cup 2022) এশিয়া (AFC Zone) থেকে কোন চারটি দেশ সরাসরি মূলপর্বে খেলবে তা ঠিক হয়ে গেল। ইরান (Iran), সৌদি আরব (Saudi Arab), দক্ষিণ কোরিয়া (South Korea) ও জাপান (Japan)-সরাসরি কাতার বিশ্বকাপের টিকিট কেটে ফেলল। রাশিয়া বিশ্বকাপেও এই চারটি দেশ সরাসরি বিশ্বকাপের মূলপর্বে উঠেছিল। আর দুটি গ্রুপ থেকে তৃতীয় স্থানে থেকে চতুর্থ রাউন্ডে প্লে অফে মুখোমুখি হবে সংযুক্ত আরবআমিরশাহি (UAE) ও অস্ট্রেলিয়া (Australia)। এই দুটি দেশ আগামী ৭ জন চতুর্থ রাউন্ডে খেলবে।

সেই ম্যাচে জয়ী দল প্লে অফে ১৪ জুন খেলবে দক্ষিণ আমেরিকায় যোগ্যতাপর্বে পঞ্চম স্থানে শেষ করা পেরুর সঙ্গে। তারপর পেরুকে হারাতে পারলে কাতার বিশ্বকাপে আয়োজক সহ মোট ৬টি দেশকে এএফসি থেকে খেলতে দেখা যেতে পারে।

সব মিলিয়ে এবারও এশিয়ার যোগ্যতাপর্বে কোনও অঘটন ঘটল না। গ্রুপ-এ-তে দক্ষিণ কোরিয়াকে টপকে চ্যাম্পিয়ন হল ইরান। আর গ্রুপ বি-তে জাপানকে টপকে চ্যাম্পিয়ন হল সৌদি আরব। রাশিয়া বিশ্বকাপের যোগ্যতাপর্বে দুটি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েছিল জাপান, দক্ষিণ কোরিয়া। রানার্স হয়েছিল সৌদি আরব, ইরান। এবার শুধু সেটা উল্টে গেল। এশিয়া থেকে নিয়ম করে এই চারটি দেশই বিশ্বকাপের মূলপর্বে খেলে। অস্ট্রেলিয়া গতবার চতুর্থ রাউন্ডে সিরিয়াকে হারানোর পর প্লে অফে হন্ডুরাসকে হারিয়ে মূলপর্বে খেলেছিল। ওমান, সিরিয়া, চিন, ইরাকের মত দেশগুলি এবারও চমক দিতে ব্যর্থ হল। আবারও প্রমাণ হল, এশিয়ান ক্লাব ফুটবলে এই চারটি দেশের বাইরেও যতই শত্তিশালী হোক, দেশভিত্তিক ফুটবলে এই চারটি দেশের থেকে বাকিরা অনেকটা পিছিয়ে।

ভারত বিশ্বকাপের যোগ্যতাপর্বে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছিল। ওমান, কাতারের পিছনে ভারত তৃতীয় স্থানে শেষ করেছিল। দ্বিতীয় রাউন্ড থেকে ১২টি দেশ তৃতীয় রাউন্ডে উঠেছিল।