2019 Copa América-র ক্রীড়াসূচি, গ্রুপ বিন্যাস, কোথায় দেখা যাবে খেলা
এবার নেইমারের দেশে কোপা (File Photo)

স্পোর্টস ডেস্ক:  আগামী মাস, জুনে ৪৬তম কোপা আমেরিকা (Copa America)-র বসতে চলেছে ব্রাজিল (Brazil)-এ। ১৪ জুন থেকে পেলে (Pele), রোমারিও (Romario) , নেইমার (Neymar)-দের দেশে হতে চলা দক্ষিণ আমেরিকার এক নম্বর এই টুর্নামেন্টে অংশ নিতে চলেছে ১২টি দেশ। ব্রাজিলের মোট ৫টি শহরে ৬টি কেন্দ্রে হবে টুর্নামেন্টের ম্যাচগুলি। ফাইনাল ৭ জুলাই, রিও ডি জেনিরও-তে। দক্ষিণ আমেরিকার ১০টি দেশের পাশাপাশি এবার কোপা আমেরিকায় খেলছে দুটি এশিয়ার দেশ- জাপান ও কাতার। জাপান এর আগে ১৯৯৯ কোপা আমেরিকায় অংশ নিয়েছিল। তবে ২০২২ ফিফা বিশ্বকাপের আয়োজক কাতার এই প্রথম কোপায় অংশ নিচ্ছে। বিশ্বকাপের ব্যর্থতা ভুলে কাপ জিততে ঝাঁপাতে মরিয়া আয়োজক দেশ ব্রাজিল। অন্যদিকে, মেসি খেলবেন কি না সেই প্রশ্ন রেখেই বিশ্বকাপের ব্যর্থতা ভুলে নামবে আর্জেন্টিনা। গতবারের চ্যাম্পিয়ন চিলিও লড়াইয়ে থাকবে।

এক নজরে কোপা আমেরিকা ২০১৯--

কোন কোন দল খেলছে--

ব্রাজিল, আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, উরুগুয়ে, ইকুয়েডর, বলিভিয়া, ভেনেজুয়েলা, প্যারাগুয়ে, পেরু জাপান, কাতার

কোন গ্রুপে কারা--

১২টি দলকে তিনটি গ্রুপে ভাগ করে হবে এই টুর্নামেন্ট।

গ্রুপ এ--ব্রাজিল, বলিভিয়া, ভেনেজুয়েলা, পেরু

গ্রুপ বি--আর্জেন্টিনা, কলম্বিয়া, প্যারাগুয়ে, কাতার

গ্রুপ সি--উরুগুয়ে, ইকুয়েডর, চিলি, জাপান

টুর্নামেন্টের ফর্ম্যাট কেমন

তিনটি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স দল সরাসরি উঠবে কোয়ার্টার ফাইনালে। তার মানে তিনটি গ্কুপ থেকে ৬টি দল সরাসরি নক আউটে যাবে। তারপর কোয়ার্টার ফাইনালের বাকি দুটি দল ঠিক হবে তিনটি গ্রুপের তৃতীয় স্থানে দলগুলির পয়েন্টের ওপর।

গতবারের চ্যাম্পিয়ন

২০১৬ সালে শতবার্ষিকী কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয়েছিল চিলি। ফাইনালে মেসির আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল চিলি।

কোপার ইতিহাস

১৯১৬ সালে আর্জেন্টিনায় প্রথমবার বসেছিল কোপা আমেরিকার আসর। কোপার ইতিহাসে সফলতম দেশ-উরুগুয়ে। উরুগুয়ে মোট ১৫বার চ্যাম্পিয়ন হয়েছিল, আর্জেন্টিনা মোট ১৪বার খেতাব জেতে। সেখানে ব্রাজিল মাত্র ৮বার কোপা কাপ জেতে।

কোথায় দেখা যাবে খেলা

সোনি টেন ও সোনি সিক্স চ্যানেলে সরাসরি দেখানো হবে টুর্নামেন্টের সব ম্যাচ।