হংকং: বিনামূল্যে মিলবে বিমানে চড়ার টিকিট (free air tickets) সঙ্গে ওয়েলকাম ড্রিংকসের (welcome drink) ভাউচার। শুনে অবাক লাগলেও এটাই সত্যি হচ্ছে হংকং (HongKong) সরকারের সৌজন্যে। করোনা মহামারির ফলে সৃষ্ট হওয়া পরিস্থিতির জন্য পর্যটন (tourism) ব্যবসার উপর গড়ে ওঠা হংকংয়ের অর্থনীতি প্রচণ্ড ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই পর্যটকদের হংকংমুখী করতে হংকংয়ের শাসকরা ফ্রিতে বিমানের টিকিট দিচ্ছে। আর সেই সঙ্গে কিছু কিছু সংস্থার তরফে দেওয়া হচ্ছে বিভিন্ন ধরনের ওয়েলকাম ড্রিংকসের ভাউচার।

গত কয়েক মাস ধরেই পর্যটন শিল্পে হাল ফেরানোর জন্য বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চালাচ্ছিল হংকংয়ের প্রশাসন। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে প্রথমে তারা করোনা ভাইরাসের কারণে জারি করা প্রায় সমস্ত বিধিনিষেধ তুলে নেওয়ার কথা জানায়। ঘোষণা করা হয়, হংকংয়ের বিমানে ওঠার আগে যেমন করোনা নেগেটিভের সার্টিফিকেট দেখাতে হত তা আর লাগবে না। পাশাপাশি হংকংয়ে পৌঁছে হোটেলে থাকাতে হবে না কোয়ারেন্টাইনে। এই ঘোষণার পরেও হাল ফেরেনি।

এরপরই ফ্রিতে হংকং যাওয়ার জন্য ৫ লক্ষ বিমানের টিকিট বিলি করার কথা ঘোষণা করা হয় সেখানকার প্রশাসনের তরফে। জানা গেছে, ২৫ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার মূল্যের ওই টিকিটগুলি ২০২০ সালে করোনা মহামারির বিপর্যয়ের সময় এয়ারলাইন্স কোম্পানিগুলির থেকে কিনে নিয়েছিল হংকং বিমানবন্দর কর্তৃপক্ষ। সংস্থাগুলিকে আর্থিক ক্ষতির হাত থেকে বাঁচাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছিল। এবার পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ওই কিনে রাখা টিকিটগুলিই বিনামূল্যে পর্যটকদের মধ্যে বিলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে হংকং পর্যটন বোর্ডের (Hong Kong tourism board) তরফে জানানো হয়েছিল, আগামী বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত যে পর্যটকরা হংকং আসবেন ও যাবেন তাঁদের মধ্যেই বিমানের টিকিটগুলি বিলি করা হবে। এবার সেই ঘোষণাই সত্যি হতে চলেছে।

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)