Woman With Two Vaginas: এক শরীরে দুটি যৌনাঙ্গ, প্রসবের সময় রহস্যভেদ
ব্রিটানি জেকব (Picture Credits: Twitter)

প্রসব না করলে জানতেই পারতেন না এই রহস্যের কথা। ২৫ বছর ধরে এক অজানা রহস্য ভেদ হল হাসপাতালে প্রসবের সময়। নিউইয়র্ক পোস্ট'র  খবর অনুযায়ী, ব্রিটানি জেকবস

(Brittany Jacobs)নামে এই মহিলার এক শরীরে দুটি যৌনাঙ্গ। তাঁর এখন বয়স ২৬। সন্তানও একটু বড় হয়েছে। সোশ্যাল মিডিয়ায় তাঁর এই রহস্য প্রকাশ্যে আনতেই বিষয়টি কোটি কোটি মানুষের নজরে আসে।

ভিডিওতে তিনি জানান, প্রসবের সময় উপস্থিত নার্স তাঁকে জানান, তাঁর দুটি যৌনাঙ্গ, দুটি জরায়ু এবং দুটি সার্ভিক্স। ছোটবেলায় তিনি যৌনাঙ্গে দুটি মুক্ত অংশ লক্ষ্য করেছিলেন ঠিকই কিন্তু বুঝে উঠতে পারেননি। একটু বড় হতেই যৌনাঙ্গের হাইমেন অর্থাৎ চামড়ার চাদর ভেবে বিষয়টি এড়িয়ে গিয়েছিলেন তিনি। আরও পড়ুন, অ্যাম্বুলেন্সে শুয়ে করোনা রোগী, পিপিই কিট পরেই আখের রস খেতে নামলেন স্বাস্থ্যকর্মী! (দেখুন ভিডিও)

তবে তার জন্য ভোগান্তি পোহাতে হয়েছে অনেক। ঋতুস্রাবের সময় অসহ্য যন্ত্রণা সহ্য করেছেন। যৌনসহবাসের সময়ও যন্ত্রণায় কাতরেছেন। দিনের পর দিন যন্ত্রণা সহ্য করে গেছেন কিন্তু কেন তা হচ্ছে কিছুই বুঝে উঠতে পারেননি ব্রিটানি। চিকিৎসকের সঙ্গে কেন এবিষয়ে আলোচনা করেননি? প্রশ্ন করেন আরেক টিকটকার। কোনও চিকিৎসকও বিষয়টি নিয়ে তাঁকে কিছু জানাননি বলেই জানান তিনি।

তবে এইধরনের ঘটনা সচরাচর দেখা যায় না বলেই মত বিশেষজ্ঞ চিকিৎসকদের। ইয়েল ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের ক্লিনিকাল প্রফেসর ড. মেরি জেন ​​মিনকিন জানিয়েছেন, "মূলত, একটু বয়সকালে এধরনের বিষয় প্রকাশ্যে আসে। তাই বলে এটা মনে করবেন না, আপনি অদ্ভুত। এমন ঘটনা বিরল নয়। তবে হ্যাঁ, এর ফলে প্রজনন ক্ষমতা জটিল হতে পারে এবং কিডনির সমস্যাও তৈরি হতে পারে। জ্যাকবের ক্ষেত্রে, তাঁকে চিকিৎসকরা যোনিকে দুটি ভাগ করে সেপটাম কেটে নেন, যার ফলে এখন তাঁর কেবল একটিই যোনি আছে। তাই তিনি অনায়াসেই সন্তান জন্ম দিতে সক্ষম।