Viral: এক বাঘিনীর জন্য ‘হিংস্র’লড়াই দুই বাঘের! রণথম্ভোর জাতীয় উদ্যানের ঘটনা ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
প্রতীকি ছবি (Photo Credits: ANI)

রণথম্ভোর, ২২ অক্টোবর: এক বাঘিনীর (Tigress) জন্য দুই বাঘের কী ‘হিংস্র’লড়াই! এমনটাই ভয়ঙ্কর লড়াই যে বিরল এই দৃশ্যের ভিডিও ভাইরাল (Viral) হয়ে গেল সোশ্যাল মিডিয়ায় (Social Media)। রাজস্থানের (Rajasthan) রণথম্ভোর জাতীয় উদ্যানে (Ranthambore National Park) সম্প্রতি ঘটেছে এমনই ঘটনা। ইন্টারনেটের দৌলতে যা এখন নেট দুনিয়ার রশদ। গত সপ্তাহের বুধবার টুইটারে ওই ভিডিও শেয়ার করেন ভারতীয় বন পরিষেবা আধিকারিক প্রবীণ কাসওয়ান (Parveen Kaswan)।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা গিয়েছে, কীভাবে একটি বাঘ অন্যজনের উপরে চড়াও হল। লড়াই শুরু করল। মিনিট খানেকের ভিডিওটিতে ধরা পড়েছে কীভাবে তারা লড়াইয়ে ব্যস্ত হয়ে পড়ল। যে বাঘিনীর জন্য বাঘ দুটি লড়াইয়ে সামিল হয়েছিল ভিডিওর শুরুতে সেই বাঘিনীকেও দেখা গিয়েছে। তাকে দৌড়ে পালিয়ে যেতে দেখা যায়। এরই মধ্যে ২৪,০০০ মানুষ দেখে ফেলেছেন ভিডিওটি। জমা পড়েছে বহু মন্তব্য। কেউ লিখেছেন এই লড়াই ‘‘রাজকীয়।'' কেউ আবার বলেছেন, এই লড়াই ‘‘ভয়ঙ্কর।'' কিন্তু লড়াইয়ে জিতল কে? প্রবীণ কাসওয়ান জানিয়েছে, টি৫৭ বা সিংস্খ নামের বাঘটিই জিতে গিয়েছে লড়াইতে। তবে কেউই সেভাবে আহত হয়নি। তিনি লিখেছেন, ‘‘অনেকেই জানতে চাইছেন লড়াইয়ের ফলাফল কী হল? জিতেছে টি৫৭। কেউই গুরুতর আহত হয়নি। টি৩৯ বাঘিনীর জন্যই এই লড়াই। তাকে ভিডিওটিতে দেখাও গিয়েছে।'' আরও পড়ুন: যানজটে আটকে গেল কিডন্যাপারের গাড়ি; ৭ মিনিটেই উদ্ধার অপহৃত

পরস্পরের মধ্যে লড়াই করতে থাকা বাঘ দুটিকে টি৫৭ এবং টি৫৮ বলে চিহ্নিত করা গিয়েছে। ‘রণথম্ভোর গাইডস' (Ranthambore Guides) অনুযায়ী, টি৫৭ বাঘটির নাম সিংস্খ। টি৫৮-এর নাম রকি। এই লড়াইকে দুই ভাইয়ের মধ্যে ‘পাশবিক ও হিংস্র' লড়াই বলে আখ্যা দেন কাসওয়ান। তারা দু'জনেই শর্মিলি নামের বাঘিনীর সন্তান। উদ্যানের জয়সিংপুরা (Jaysinghpura) অঞ্চলের বাসিন্দা তারা। কিন্তু কেন লড়াই করছিল তারা? আসলে এই দুই বাঘের লড়াইয়ের কেন্দ্রে এক বাঘিনী। তার নাম নূর। তার সংখ্যা টি৩৯।