1 kg Onion Free On Purchasing Smartphone: স্মার্টফোন কিনলেই ১ কেজি পেঁয়াজ ফ্রি!
(Photo: Pixabay/ IANS)

পট্টুকোট্টায়, ৭ ডিসেম্বর: দেশে পেঁয়াজের (Onion) দাম আকাশ ছোঁয়া। পেঁয়াজের দামের ঝাঁঝে চোখে জল আম জনতার। যদিও এই দাম বৃদ্ধিকেই কাজে লাগিয়ে অভিনব বিপণন কৌশল (marketing strategy) নিয়ে হাজির তামিলনাড়ুর (Tamilnadu) এক মোবাইল বিক্রেতা। পট্টুকোট্টায়ের (Pattukottai) থালায়ারি স্ট্রিটে এসটিআর মোবাইলস (STR Mobiles) নামের ওই দোকানের মালিক নতুন অফার দিয়েছেন। তাঁর দোকান থেকে স্মার্টফোন কিনলেই এক কেজি পেঁয়াজ পাওয়া যাবে বিনামূল্যে। দোকানে ঢোকার মুখে তিনি একটি পোস্টারও লাগিয়েছেন। তাতে এই অফারের সম্পর্কে লেখা আছে।

দোকানের মালিক বছর পয়ত্রিশের সারাভানা কুমার (Saravana Kumar) ৮ বছর হল দোকান করেছেন। প্রতিদিন সর্বোচ্চ ২টি মোবাইল ফোন বিক্রি করতেন তিনি। তবে নতুন অফারটি চালু করার পর প্রতিদিন ৮টি মোবাইল ফোন বিক্রি করছেন। বলেন, "এই এলাকায় কেউ আগে এই ধরনের অফারের কথা শোনেনি। তাই মানুষ কৌতূহলী। বিজ্ঞাপন লাগানোর পর থেকেই আমি দোকানে আরও বেশি ক্রেতা আসতে দেখছি।" আরও পড়ুন: Onion Price Rise Row: দুর্মূল্য পেঁয়াজের ঝাঁঝে নাকাল দেশ, অর্থমন্ত্রী বলছেন ‘আমি তেমন পেঁয়াজ খাই না’ (ভিডিও)

তামিলনাড়ুতে ১ কেজি পেঁয়াজের দাম ঘোরাফেরা করছে ১৪০-১৮০ টাকা। দুর্মূল্য পেঁয়াজের ঝাঁঝে দিশেহারা দেশবাসী। রান্নাঘরে এই অতিপ্রয়োজনীয় উপাদানটির অনুপস্থিতিতে গৃহিনীদের শান্তি নেই। গৃহস্থেরও মাথায় হাত, বাজারের ব্যাগ থলেতে এসে ঠেকেছে। কোনও কিছুই আর সাধ্যের মধ্যে মেলে না। সাধ্যাতীত দাম দিয়ে বাজার সেরে তবে পেঁয়াজের দিকে আড় চোখে দেখেন সবাই। কিনবেন কি কিনবেন না ভাবতে থাকেন। আগে খাসির মাংস কিনতে গেলে যেমনটা হত আর কি। তবে সে তো কালেভদ্রের ব্যাপার। কিন্তু পেঁয়াজ! রান্নাঘরকে হাহাকারে ভরিয়ে ১৫০ টাকা কেজিও ছাড়িয়ে গেল। এসব শুনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman) বলছেন, পেঁয়াজের (Onion Price) দামের ঝাঁঝে তিনি বিচলিত নন। কেন না এই উপকরণটি তাঁর বাড়ির হেঁশেলে তেমন গুরুত্বপূর্ণ নয়।

অর্থমন্ত্রী বলছেন, “আমি খুব বেশি পেঁয়াজ ও রসুন খাই না। আমি এমনই একটা পরিবারের সদস্য যেখানে পেঁয়াজ খুব একটা প্রয়োজনীয় উপকরণের মধ্যে পড়ে না।” নির্মলা সীতারামনের বক্তব্যের সমালোচনা করে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বলেন, "অর্থমন্ত্রী পেঁয়াজের বিষয়টিই বুঝতে পারছেন না, কীভাবে তিনি অর্থনীতির বিষয় বুঝবেন।"