Fact Check: আম্ফান ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বোটানিক্যাল গার্ডেনের ২৭০ বছরের বটগাছ? জানুন আসল সত্যি

হাওড়া, ২৩ মে: আম্ফান ঘূর্ণিঝড়ে (Amphan Cyclone) তছনছ হাওড়ার বোটানিক্যাল গার্ডেন (Botanical Garden Kolkata)। দামী দামী গাছ উপড়ে পড়েছে মাটি থেকে। ঘূর্ণিঝড় পরবর্তী বোটানিক্যাল গার্ডেনের (Botanical Garden) পরিস্থিতি এককথায় ভয়ঙ্কর। ধ্বংস হয়েছে একাধিক ভেষজ উদ্ভিদ। কয়েকটি সংবাদমাদ্যমে খবর প্রকাশিত হয়, ঝড়ের দাপটে নাকি মারাত্মক ক্ষতি হয়েছে 'দ্য গ্রেট ব্যানিয়ন ট্রি'র। তবে সেই খবরটি ভুয়ো। গার্ডেনের এক কর্মী দাবি করেছেন, ২৭০ বছরের এক গাছের কোনও ক্ষতি হয়নি। মিথ্যে খবর রটানো হচ্ছে। আর তাই এই খবর প্রকৃতি প্রেমীদের জন্য কিছুটা হলেও খুশির।

আড়াই শতক অর্থাৎ ২৭০ বছরেরও বেশি সময় ধরে তিনটি প্রাকৃতিক বিপর্যয়কে অবলীলায় সামলে দিব্যি দাঁড়িয়ে রয়েছে দ্য গ্রেট ব্যানিয়ন ট্রি (The Great Banyan Tree)। আম্ফান ঘূর্ণিঝড়ও পারেনি তাকে পুরোপুরি টলাতে। পুরনো রেকর্ড থেকে জানা যায়, এই গাছের জন্ম ১৭৫০ সাল নাগাদ। সেই হিসেবে বয়স প্রায় ২৭০ বছর। ১৭৩৭-এর সাইক্লোনের সময় তার জন্ম হয়নি। তবে, ১৮৬৪ সালের ভয়াবহ সাইক্লোনকে হারিয়েছে সে। হার মানিয়েছিল আয়লা ও ফণীর মতো ঝড়ও। এবার হার মানাল আম্ফানকেও। গার্ডেনের এক কর্মী জানিয়েছেন, অন্য অনেক গাছের ক্ষতি হয়েছে ঠিকই, তবে এই বটগাছের কোনও ক্ষতি হয়নি। তিনি ভুয়ো খবরে লোকজনকে বিশ্বাস না করতেও অনুরোধ করেছেন। আরও পড়ুন: The Great Banyan Tree In Kolkata: আড়াই দশকে আম্ফান-সহ তিনটে বড় ঘূর্ণিঝড় সামলে মাথা উঁচু করে দাঁড়িয়ে ২৫০ বছরের বট গাছ

 

১৯৯৫ সালেই গাছটির মূল কাণ্ড কেটে বাদ দেওয়া হয়েছিল। ঝুরি মাটিতে অজস্র নতুন কাণ্ড তৈরি হয়েছে এই গাছের। ১৮,৯১৮ বর্গমিটার এলাকা জুড়ে অবস্থিত এই অতি বৃদ্ধ বটগাছ।