World's Longest Car: ভেতরে সুইমিং পুল, ছাদে হেলিপ্যাড, বিশ্বের দীর্ঘতম গাড়িটিকে দেখুন
The American Dream (Photo: Twitter)

হারানো গৌরব ফিরে পেল বিশ্বের দীর্ঘতম গাড়ি (World's Longest Car)। শুধু তাই নয়, নিজের গড়া আগের রেকর্ড ভেঙে দিয়েছে সে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস (Guinness World Records) অনুসারে, 'দ্য আমেরিকান ড্রিম' (The American Dream) নামের সুপার লিমো গাড়িটি লম্বায় ১০০ ফুট। গাড়িটির ছবি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তার ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পোস্ট করেছে। এই গাড়িটি সাধারণ যে কোনও গাড়ির থেকে গড়ে ১২-১৬ ফুট বেশি লম্বা।

গাড়ির লম্বা সাইজ মানে এটি যাত্রীদের বিলাসবহুল যাত্রা করার সুযোগ দেয়। গাড়ির ভিতরে রয়েছে বড় ওয়াটারবেড, একটি ডাইভিং বোর্ড, জ্যাকুজি, বাথটাব, মিনি-গল্ফ কোর্স ও সুইমিং পুল (Swimming Pool) রয়েছে। আর গাড়ির ছাদে রয়েছে হেলিপ্যাড (Helipad)। সেখানে হেলকপ্টার ল্যান্ড করতে পারবে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, গাড়িটি ১৯৮৬ সালে ক্যালিফোর্নিয়ার বারব্যাঙ্কে কার কাস্টমাইজার জে ওহরবার্গ দ্বারা তৈরি করা হয়েছিল। সেই সময়ে, এটি লম্বায় ছিল ৬০ ফুট। গাড়িটিতে ২৬টি টাকা ছিল। সামনে এবং পিছনে এক জোড়া ভি ৮ (V8) ইঞ্জিন ছিল। পরে গাড়িটি লম্বায় আরও একটু বাড়ানো হয়েছিল। ভারতে যে সমস্ত গাড়ি বিক্রি হয়, তার মধ্যে ৬টি হোন্ডা সিটি সেডান (প্রতিটি লম্বায় ১৫ ফুট) 'দ্য আমেরিকান ড্রিম'- র পাশে পার্ক করা যেতে পারে এবং তবুও কিছু জায়গা এখনও অবশিষ্ট থাকবে। গাড়িটি দুই প্রান্ত দিয়েই চালানো যায়।