Viral: বেইরুট বিস্ফোরণের মুহূর্তে জন্ম নেওয়া অলৌকিক শিশু জর্জ-ই হল লেবাননবাসীর আশার আলো
অলৌকিক শিশু (Photo Credits: miraclebabygeorge/ Instagram)

গত ৪ আগস্ট ভয়াবহ বিস্পোরণে কেঁপে উঠেছিল লেবাননের রাজধানী বেইরুট। এই ঘটনা গোটা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল। বেইরুটের এই জোড়া বিস্ফোরণে সীমাহীন ক্ষয়ক্ষতি হয়েছিল। রাজধানী শহরে ভয়াবহ বিস্ফোরণে পর যেসব মর্মান্তিক দৃশ্য ক্যামেরাবন্দি হয়েছিল, তার সবটাই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। এর মধ্যে একটি ভিডিওতে দেখা যাচ্ছে, বিস্ফোরণের সময় প্রসব যন্ত্রণায় নিদারুণ কষ্ট পাচ্ছিলেন এক প্রসূতি। তিনি ওই ধ্বংসের মুহূর্তেই সন্তানের জন্ম দেন। সেই শিশুর নাম রাখা হয়েছে জর্জ খানাইসের। এই শিশুই এখন লেবাননের মানুষকে ভয়াবহ বিপর্যয়কে ভুলে সুস্থতার দিকে ফেরাতে একমাত্র আশার আলো। ইতিমধ্যে বেবি জর্জের ছবি দিয়ে ইনস্টাগ্রাম পেজ তৈরি হয়েছে। পেজের নাম ‘মিরাক্যল বেবি জর্জ’।

গোটা পেজেই খুদের ছবি ও ভিডিওতে ভর্তি, যে লেবাননে ভয়াবহ বিস্ফোরণের পরে পরেই পৃথিবীর আলো দেখেছে। যখন বিস্ফোরণ ঘটে তখন প্রসূতি ইম্মানুয়েল্লা খানাইসের প্রসব যন্ত্রণা শুরু হয়েছে। তাঁকে হুইলচেয়ারে চাপিয়ে শহরের সেন্ট জর্জ হসপিটাল ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারে নিয়ে যাওয়া হচ্ছে। এদিকে বিস্ফোরণকে কেন্দ্র করে ততক্ষণে শোরগোল পড়ে গিয়েছে শহরজুড়ে। চারিদিকে ধ্বংসের প্রতিচ্ছবি, তাঁর মধ্যে নবজাতককে পৃথিবীর আলো দেখানোর ক্ষেত্রে কিছু বাধা থাকলেও ডেলিভারি আর বিলম্ব করার অবকাশ ছিল না। শিশুর জন্মের পরেই বাবা এডমন্ড খানাইসের বলেছিলেন, “সুপ্রভাত আমেরিকা”। বিস্ফোরণের জেরে ততক্ষমে শহরের বহুতলগুলি তাসের ঘরের মতো বেঙে পড়ছে। হাসপাতালের ব্যালকনি থেকেই সেই দৃশ্য মোবাইলবন্দি করেন খানাইসের। প্রসব যন্ত্রণায় কষ্ট পাচ্ছেন ইম্মানুয়েল্লা আর তখনই কান বিদীর্ণ করা বিস্ফোরণের আওয়াজ। দুইই মোবাইলবন্দি হয়েছে এক সঙ্গে।

অন্ধকার থেকে আলো, ধ্বংসস্তূপ থেকে জন্ম। আমি বেবি জর্জ, ২০২০-র ৪ আগস্ট বেইরুটে ভয়াবহ বিস্ফোরণের সময় আমার জন্ম হচ্ছে। বেইরুট যে কি যন্ত্রণার মধ্য দিয়ে গিয়েছে তারই প্রতিনিধিত্ব করছে শিশু জর্জ। আর একটা ছবিতে কম্বলে মোড়া একরত্তি। উপরে হৃদয়ের ছবি, যা লেবাননের পতাকায় শোভা পায়। এই ছবি ইনস্টাগ্রামে শেয়ার হয়। যেন লেবাননের মানুষের আশার প্রতীক ওই নবজাতক। খানাইসের দম্পতি নিজেদের সন্তানকে অলৌকিক শিশু বলেছেন। একই সঙ্গে ওই বিপর্যয়ের মুহূর্তে অত্যন্ত পেশাদারি দক্ষতায় প্রসব করানোর কাজ সম্পন্নের জন্য হাসপাতালের সমস্ত কর্মীকে ধন্যবাদ জানিয়েছেন যুগলে।