Viral: ৭৪ বছরে যমজ সন্তানের জন্ম দিলেন বৃদ্ধা মা, IVF-র সাহায্যে নজির অন্ধ্রের মাঙ্গাম্মাদেবীর
প্রতীকী ছবি (Photo Credits: Pexels, Representational Image)

গুন্টুর, ৫ সেপ্টেম্বর: 74-year-old woman delivers twins: ৭৪ বছর বয়সেও যে মা হওয়া যায় তা দেখিয়ে দিলেন অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh)মাঙ্গাম্মাদেবী। শুধু মা হলেন তাই না। কোলে এসেছে যমজ সন্তান। ঘটনাটি ঘটে অন্ধ্রপ্রদেশের গুন্টুর (Guntur) জেলায়। তবে তা সাধারণ প্রক্রিয়ায় নয়। আইভিএফ প্রক্রিয়ার নিজের গর্ভে ধারণ করে মা হলেন তিনি।

ডাক্তারদের একটি টিম গঠন করা হয়। মেডিক্যাল বোর্ডের মুখ্য চিকিৎসক ছিলেন এস. উমাশঙ্কর।  অপেরেশনে মা ও তাঁর দুই সন্তান সুস্থ আছে। অস্ত্রোপচার সফল হলে তিনি জানান, 'তিনিই বোধহয় প্রথম মা, যিনি ৭৪ বছর বয়সে নিজের গর্ভে যমজ সন্তান ধারণ করেছেন। এটা চিকিৎসা জগতে একটা জাদু বলা যেতে পারে।'  আরও পড়ুন,  কলকাতার আলি-লাভলি-র ভল্টে মজলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু-ও

এর আগে ২০১৬ সালে হরিয়ানার ৭০ বছর বয়সী দলজিনদের কউর আইভিএফ প্রক্রিয়ায় এক পুত্র সন্তান প্রসব করেন। তিনিই ছিলেন বিশ্বের একমাত্র মহিলা যিনি এই বয়সে সন্তান প্রসব করতে সক্ষম হন।

মাঙ্গাম্মা বিয়ের পর সন্তানের জন্য শত চেষ্টা করে হন্যে হয়ে গেছেন। অবশেষে ৫৪ বছর পর সন্তান লাভ করে তিনি অত্যন্ত খুশি। গত বছর ওয়াই.রাজা ও তাঁর স্ত্রী মাঙ্গাম্মাকে আইভিএফের সাহায্যে সন্তান প্রসবের কথা জানান হাসপাতাল কর্তৃপক্ষ। তারা বিষয়টি নিয়ে চিন্তিত থাকলে তাতে রাজি হন তারা।

অবশেষে সন্তান প্রসবের পর মিষ্টিমুখ করে খুশি ভাগ করে নিচ্ছেন তারা। ডাক্তাররা যথার্থ পরীক্ষা নিরীক্ষা করে জানান তিনি মা হওয়ার জন্য এখনো সক্ষম। তারপর আর দেরি না করে শুরু হয় একটা চেষ্টা। এই টিমটি তাঁর খাওয়া, দাওয়া, শারীরিক অবস্থা সবটা খেয়াল রাখতেন। ১০ জন ডাক্তারের প্রয়াসে এই ৯ মাসের যুদ্ধে সফল হন তারা। চতুর্দিক থেকে আসছে শুভেচ্ছার বন্যা। এদিকে তিনি যে নজির গড়লেন তাতে আশা খুঁজে পাচ্ছেন অনেক নিঃসন্তান মহিলারাই।