IAF C17 Airlifts 800 Indians From Afghanistan? বায়ুসেনার ভিড়ে ঠাসা বিমানে কাবুল থেকে ফিরলেন ৮০০ জন ভারতীয়! জানুন ছবিটার আসল সত্যি

নতুন দিল্লি, ১৮ অগাস্ট: কাবুল (Kabul) থেকে ভারতীয় সেনার IAF C17 বিমান উদ্ধার করে আনছে ভারতীয়দের। আর সেই বিমানের ভিতর ভিড়ে ঠাসা যাত্রী। এই ছবিটা এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (viral)। আপনি যদি সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকেন, তাহলে নিশ্চিত এমন ছবি নিশ্চই দেখেছেন। ছবিটা দেখলেই আঁতকে উঠতে হয়। তবে না, না ভাইরাল এই ছবিটা আফগানিস্তানের (Afghanistan) নয়। আরও পড়ুন: আফগানিস্তানে ফিরছে কালো দিন? মহিলাদের অধিকার এবং বাক স্বাধীনতা নিয়ে কী বলল তালিবান

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভারতীয়দের কাবুল থেকে ভিড়ে ঠাসা বিমানে চড়ে ফেরার ছবিটি আসলে পুরোটাই ফেক বা জাল। কাবুল পুরোপুরি তালিবান দখলে যাওয়ার পর উদ্বিগ্ন ভারতীয়দের  ছবি এটি নয়। এটি আসলে ২০১৩ সালের ২২ নভেম্বর, ফিলিপিন্সে ভয়াবহ টাইফুন হায়ানের সময় উদ্ধারের ছবি। যে মানুষগুলিকে বিমানের ভিতর দেখা যাচ্ছে তাঁরা হলেন ফিলিপিন্সের তালোবান অঞ্চলের টাইফুনে বিধ্বস্ত অসহায় বাসিন্দা।

এই ছবিটি সবার আগে টুইটারে প্রকাশিত হয়। এক টুইটার ইউজার এই ছবিটির ক্যাপশনে লিখেছিলেন ''কাবুল বিমানবন্দরে IAF C17-এয়ারক্রাফ্টের মাধ্যমে ৮০০ জন ভারতীয়দের এইভাবেব উদ্ধার করা হল।" এরপরই দাবানলের মত ছড়িয়ে পড়ে এই পোস্ট। ভারতীয় সেনা একসঙ্গে এত মানুষকে একসঙ্গে উদ্ধার করেনি, এই কথা বলে শেয়ার, রিটুইট হতে থাকে পোস্টটি।

আসল ঘটনা হল ছবিটি ফিলিপিন্সের ঝড়ের। আর কাবুল থেকে ১৫০ জন ভারতীয়দের C-17 Globemaster aircraft-এর মাধ্যমে উদ্ধার করে গুজরাটের জামনগর এয়ারবেসে আনা হয়।