Fact Check: বেকারদের জন্য বাড়ি থেকে কাজ করে অর্থ উপার্জনের প্রকল্প এনেছে কেন্দ্র সরকার? জানুন বিস্তারিত
বাড়ি থেকে কাজ করে অর্থ উপার্জনের ভুয়ো প্রকল্প (Photo Credits: PIB)

নতুন দিল্লি, ৪ অক্টোবর: করোনাভাইরাস (Coronavirus) মহামারী শুরু হওয়ার পর থেকে ভুয়ো খবর বেশিই ছড়িয়ে পড়ছে। ফেসবুক, হোয়াটস অ্যাপ ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় এই ভুয়ো খবরগুলো ছড়িয়েও পড়ছে তরতরিয়ে। যার ফলে বিভ্রান্ত হচ্ছে নেটিজেনরা। এরকমই একটি ভুয়ো পোস্ট ভাইরাল হয় নেটদুনিয়ায়। লকডাউনের কারণে ব্যাপকভাবে বেড়েছে বেকারত্ব। এই বেকারত্ব ঠেকাতে কেন্দ্র সরকার বেকারদের বাড়ি থেকে কাজ করলে ১,০০০ থেকে ২,০০০ টাকা দেবে। ভুয়ো তথ্যটি আরও দাবি করে প্রকল্পটি 'মহাত্মা গান্ধী আনএমপ্লয়মেন্ট স্কিম'-র অন্তর্গত।

ভুয়ো তথ্য অনুযায়ী, এই প্রকল্পটি আগামী ১০ অক্টোবর পর্যন্তই কার্যকর হবে, এর মধ্যে করে ফেলতে হবে ফর্ম ফিলআপ। ওয়ার্ক ফর্ম হোম করার জন্য প্রয়োজন একটি স্মার্ট ফোন, তালেই করা যাবে বাড়ি বসে কাজ। হোয়াটস অ্যাপ-এ ছড়িয়ে পড়া এই তথ্যের দাবি, মহাত্মা গান্ধী আনএমপ্লয়মেন্ট স্কিম বেকারদের বাড়ি বসে কাজ করে অর্থ উপার্জনের সুযোগ দিচ্ছে কেন্দ্র সরকার। আরও পড়ুন, 'বেটি বাঁচাও, বেটি পড়াও' প্রকল্পে দেশের প্রত্যেকটি মেয়ে পাবে ২ লক্ষ করে টাকা?

পিআইবি ফ্যাক্ট চেক জনগণকে জানায়, ভাইরাল হওয়া এই পোস্টটি ভুয়ো। মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে। আদৌ কেন্দ্র সরকারের তরফে এমন কোনও প্রকল্পের ঘোষণা করা হয়নি। নেটিজেনদের এই বিষয়টি নিয়ে বিভ্রান্ত হওয়া উচিত নয়। কিংবা এমন কোনও প্রকল্পের ফাঁদে পড়া উচিত নয়।