World Tourism Day 2023 Date and Theme: বিশ্ব পর্যটন দিবসের গুরুত্ব ও ইতিহাস জানুন
World Tourism Day (File Image)

কলকাতা: বিশ্ব পর্যটন দিবস প্রতি বছর ২৭ সেপ্টেম্বর পালিত হয়। দেশ ও বিদেশের পর্যটন গন্তব্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং দর্শনীয় গন্তব্যে ভ্রমণকারীদের আকৃষ্ট করার লক্ষ্যেই এই দিনটি পালন করা হয়। বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতিতে পর্যটন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন দেশ মানুষকে নিজেদের দিকে আকৃষ্ট করতে দেশে ক্রমাগত পরিকাঠামো বাড়াচ্ছে, যাতায়াতের মাধ্যম থেকে শুরু করে হোটেল, রেস্তোরাঁ, কাস্টমস এবং পর্যটন স্থানের সৌন্দর্যায়ন এসব বিষয়ে বিশেষ নজর দেওয়া হচ্ছে।

পর্যটন দিবসের থিম

প্রতি বছর বিশ্বের একটি করে দেশে বিশ্ব পর্যটন দিবসের আয়োজন করে। এই বছর ২০২৩ সালে সৌদি আরব বিশ্ব পর্যটন দিবসের (World Tourism Day 2023) আয়োজন করছে। গত বছর ২০২২ সালে এই দিনটি ইন্দোনেশিয়া আয়োজন করেছিল। এই বছর বিশ্ব পর্যটন দিবস ২০২৩-এর থিম হলো পর্যটন এবং সবুজ বিনিয়োগ। উল্লেখ্য, করোনা মহামারির কারণে সারা বিশ্বে পর্যটনের ব্যাপক ক্ষতি হয়েছে, যার কারণে অনেক দেশের (যাদের অর্থনীতি পর্যটনের ওপর নির্ভরশীল) ব্যাপক ক্ষতি হয়েছে। এসব দেশগুলো এখন ধীরে ধীরে তাদের আগের অবস্থায় ফিরছে। আরও পড়ুন:  Ajker Rashifal, 16 September 2023: স্বাস্থ্য থেকে পরিবার,চাকরি থেকে ব্যবসা,কেমন যাবে আপনার দিন? জানুন আজকের রাশিফল

পর্যটনের ফলে দেশের অর্থনীতি শক্তিশালী হয়। মালদ্বীপ, সিঙ্গাপুর এবং দুবাইয়ের মতো অনেক দেশ তাদের পুরো অর্থনীতিই পর্যটনের ওপর নির্ভরশীল। এই কারনেই পর্যটনের প্রচার ও আকর্ষণের জন্য প্রতি বছর বিশ্ব পর্যটন দিবস পালিত হয়। বিশ্ব পর্যটন দিবস আন্তর্জাতিক পর্যায়ে পর্যটন বৃদ্ধিতে সাহায্য করে এবং দেশগুলিকে একে অপরের সঙ্গে সংযুক্ত করতে সাহায্য করে।