World Storytelling Day 2024: বিশ্ব গল্প বলার দিবস কবে? কেন প্রতি বছর পালিত হয় এই দিনটি? জেনে নিন এই দিনের ইতিহাস...

এই দুনিয়ার বেশিরভাগ মানুষ গল্প শুনতে পছন্দ করে। এছাড়া অনেকেই আছে যারা গল্প লিখতেও পছন্দ করেন। তবে আজ পালন করা হচ্ছে ওয়ার্ল্ড স্টোরিটেলিং ডে, যাকে বাংলায় বলা হয় 'বিশ্ব গল্প বলার দিবস'। প্রতি বছর এই দিনটি পালন করা হয় মার্চ মাসের ২০ তারিখ। ১৯৯০ সালে সুইডেনে প্রথম পালন করা হয় বিশ্ব গল্প বলার দিবস। এরপর ধীরে ধীরে বিশ্বের সব জায়গায় এই দিনটি পালন করা শুরু হয়। এই দিনটির উদ্দেশ্য হল মানুষকে নিজের গল্পের গুরুত্ব বোঝানো।

বর্তমানে বিশ্ব গল্প বলার দিবস পালিত হয় ১০০ টিরও বেশি দেশে। এছাড়া এই দিনটি অনেক স্কুল, লাইব্রেরি সহ বিভিন্ন সংস্থায় খুব জাঁকজমকের সঙ্গে পালন করা হয়। প্রতি বছরের মতো ২০২৪ সালেও মার্চের ২০ তারিখ পালন করা হবে বিশ্ব গল্প বলার দিবস। বিশ্ব গল্প দিবসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা গেছে, এই বছর এই দিনটি পালন করার জন্য থিম রাখা হয়েছে 'সেতু নির্মাণ'।

প্রতি বছর মার্চের ২০ তারিখ বিশ্ব গল্প বলার দিবস পালন করার কারণ হল বিশ্বের সমস্ত মানুষকে একত্রিত করা এবং গল্পের মাধ্যমে সকলকে একে অপরের সঙ্গে যুক্ত করা। এছাড়া যারা গল্প শুনতে ও লিখতে পছন্দ করে তাদের জন্য এই বিশেষ দিনে একটি মঞ্চ করে দেওয়া। বিশ্ব গল্প বলার দিবস পালন করার আরও একটি বড় কারণ রয়েছে। এই দিনটির মাধ্যমে মানুষ খুব সহজেই তাদের চিন্তা-ভাবনাকে সংগঠিত করতে পারে।