Uttar Pradesh Foundation Day 2024: উত্তরপ্রদেশ দিবসে ঘুরে আসুন অযোধ্যা রামমন্দির থেকে তাজমহল সহ ৫টি দর্শনীয় স্থানে

২৪ জানুয়ারি উত্তরপ্রদেশের প্রতিষ্ঠা দিবস (Uttar Pradesh Foundation Day 2024)। ১৯৫০ সালের ২৪ জানুয়ারি রাজ্যটির নামকরণ করা হয় উত্তরপ্রদেশ। প্রতি বছর উত্তরপ্রদেশে এই দিনটি উত্তরপ্রদেশ দিবস হিসেবে পালন করা হয়। ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য হল উত্তরপ্রদেশ। ধর্মীয়, ঐতিহাসিক, সাংস্কৃতিক, সব কিছুর মেলবন্ধনে তৈরি এই রাজ্য। যার জন্য এই রাজ্যের উপর পর্যটকদের বিশেষ আকর্ষণ দেখতে পাওয়া যায়। গোটা বছর পর্যটকদের আনাগোনা লেগেই থাকে উত্তরপ্রদেশে। উত্তরপ্রদেশ দিবস উপলক্ষে LatestLY-র তরফে রাজ্যের ৫টি পর্যটন আকর্ষণের একটি তালিকা তৈরি করা হয়েছে। জীবনে অন্তত একবার হলেও এই ৫টি জায়গা অবশ্যই ঘুরে আসুন।

১. অযোধ্যা রাম মন্দির (Ayodhya Ram Mandir)

ভগবান রামের জন্মস্থান হিসাবে পরিচিত অযোধ্যা হল উত্তর প্রদেশ রাজ্যের একটি পবিত্র শহর। অসংখ্য মন্দির এবং ঐতিহাসিক স্থান রয়েছে অযোধ্যায়। ২০২৪ সালের ২২ জানুয়ারি উদ্বোধন করা হয় রাম মন্দির। অযোধ্যায় রাম মন্দিরের পাশাপাশি হনুমান গড়ি (Hanuman Garhi) এবং কনক ভবন (Kanak Bhawan) হল উল্লেখযোগ্য ধর্মীয় ও সাংস্কৃতিক নিদর্শন।

২. আগ্রার তাজমহল (Taj Mahal in Agra)

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট (UNESCO World Heritage Site) এবং বিশ্বের সাতটি আশ্চর্যের মধ্যে একটি হল আগ্রার তাজমহল। প্রেম এবং স্থাপত্য সৌন্দর্যের প্রতীক আগ্রার তাজমহল। সম্রাট শাহজাহান (Shah Jahan) তাঁর স্ত্রী মমতাজের (Mumtaz) স্মরণে তৈরি করেছিলেন এই সাদা মার্বেলের সমাধি। প্রতি বছর লক্ষ লক্ষ দর্শনার্থী এই সৌন্দর্য উপভোগ করতে আসেন।

৩. বারাণসী (Varanasi)

গঙ্গা নদীর তীরে অবস্থিত, উত্তরপ্রদেশের বারাণসী শহর। গঙ্গা ঘাট, প্রাচীন মন্দির জন্য পরিচিত এই শহর। নদীর ধারে হিন্দু আচার-অনুষ্ঠানের এক বিমোহিত দৃশ্যের সাক্ষী হতে দেশ-বিদেশ থেকে দর্শনার্থীদের ভিড় দেখতে পাওয়া যায় বারাণসীতে।

৪. ফতেপুর সিক্রি (Fatehpur Sikri)

উত্তরপ্রদেশের আগ্রার একটি শহর হল ফতেপুর সিক্রি। সম্রাট আকবর (Akbar) প্রতিষ্ঠা করেছিলেন এই শহরটি। ইউনেস্কোর বিশ্বের ঐতিহ্যবাহী স্থান ফতেহপুর সিক্রি।

৫. প্রয়াগরাজ (Prayagraj)

গঙ্গা, যমুনা এবং সরস্বতী নদীর সঙ্গমের জন্য পরিচিত প্রয়াগরাজ। প্রতি ১২ বছরে এখানে অনুষ্ঠিত হয় কুম্ভ মেলা। এই মেলায় লক্ষ লক্ষ তীর্থযাত্রীদের ভিড় দেখতে পাওয়া যায়।