Drinks For Health: চা ও কফির পরিবর্তে এই পানীয়গুলো পান করার অভ্যাস করুন, দেখুন
Drinks For Health (Photo Credit: Pixabay)

আমাদের দৈনন্দিন রুটিনে এমন কিছু জিনিস রয়েছে যা আমাদের জীবনের অভ্যাস হয়ে উঠেছে যেমন চা, কফি। অনেকেই আছেন দিনে অন্তত ৪ থেকে ৬ বার চা বা কফি পান করেন। কিন্তু আপনি কি জানেন চা বা কফি দুটোই অতিরিক্ত পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার আপনি যদি এটি পান না করেন তবে আপনার দিনগুলি কীভাবে কাটবে? সেটাও বেশ চিন্তার বিষয়! তাই না? আজ আমরা আপনাকে এমন কিছু পানীয় সম্পর্কে বলবো, যেগুলো আপনি চা বা কফির বিকল্প হিসেবে পান করতে পারেন। এই পানীয়গুলো আপনার স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী।

গ্রিন টি 

যারা চা এবং কফির স্বাদ পছন্দ করেন তারা পরিবর্তে তাদের পানীয়তে ভেষজ চা অন্তর্ভুক্ত করতে পারেন। আদা এবং সামান্য চা পাতা দিয়ে তৈরি  ভেষজ চা আপনার পেট সংক্রান্ত অনেক সমস্যার জন্য উপকারী।

গ্যাসের সমস্যা থাকলে আজ থেকেই গ্রিন টি পান করা শুরু করুন। গ্রিন টি পান করলে গ্যাসজনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া গ্রিন টি পান করলে স্মৃতিশক্তি এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত হয়।

 

 

ফল ও সবজির রস

চা, কফি বা সোডা পানের পরিবর্তে ফল ও সবজির জুস পান করা ভালো। এটি আপনার শরীর থেকে দূষিত পদার্থ পরিষ্কার করতে এবং পুষ্টি সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি চাইলে প্রতিদিন গাজর এবং বিটরুটের রস পান করতে পারেন, এটি রক্তাল্পতা নিরাময়ে এবং রক্ত পরিশোধনে উপকারী।