Bhutan Tour: আসছে বছর থেকে ভুটান ঘুরতে গেলে দৈনিক ভারতীয়দের মাথা পিছু গুনতে হবে প্রায় ৪,৬৫৯ টাকা!
ভুটান (Photo Credit: Wikipedia)

শিলিগুড়ি, ২১ নভেম্বর: বিনাশুল্কে ভুটান ভ্রমণের (Bhutan Tour) দিন শেষ। আসছে বছর থেকে বজ্র ড্রাগনের দেশে ঘুরতে যেতে চাইলে মোটা গ্যাঁটের কড়ি খরচ করতে হবে ভারতীয়দের (Indian)। নতুন ইংরেজি বছরের শুরুর দিন থেকে প্রতিবেশী দেশে বেড়াতে গেলে ভারতীয় নাগরিকদের দৈনিক মাথা পিছু গুনতে হবে প্রায় ৪,৬৫৯ টাকা। নভেম্বরের শেষ সপ্তাহে ভুটান কেবিনেটে ওই মর্মে বিল পাশ হতে চলেছে। তবে শুধুমাত্র ভারতীয়রাই নন, ভুটানের ওই পর্যটনের কোপে পড়তে চলেছেন বাংলাদেশ (Bangladesh) থেকে মালদ্বীপের পর্যটকরাও।

এতদিন বিনাশুল্কে ভুটানে যে কোনও সময় বেড়াতে যেতে পারতেন ভারতীয়রা। কিন্তু এবার থেকে পৃথিবীর সবচেয়ে বেশি পরিবেশবান্ধব দেশটিতে বহিরাগত পর্যটকদের আনাগোনায় নিয়ন্ত্রণ আনতেই ওই নয়া সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। বর্তমানে ভারত ছাড়া অন্যান্য আন্তর্জাতিক পর্যটকদের জন্য মাথা পিছু দৈনিক ১৮,০০০ টাকা আদায় করে ভুটান। ওই নিয়মে কোনও পরিবর্তন না আনা হলেও ভারতীয়দের ক্ষেত্রে মাথা পিছু দৈনিক ৪,৬৫৯ টাকা আদায় করার ক্ষেত্রে পাকাপাকি সিদ্ধান্ত নিয়েছে ভুটান সরকার। ইকোনমিক্স টাইমসের খবর অনুযায়ী,  ট্যুরিজম কাউন্সিল অফ ভুটানের ডাইরেক্টর জেনারেল দোর্জি ধ্রাধুল জানিয়েছেন, ভিসা শুল্কের পরিবর্তে ওই নয়া নীতির নাম দেওয়া হয়েছে 'টেকসই উন্নয়ন ফান্ড'। যাকে পার্মিট প্রসেসিং ফি বলা যেতে পারে বলে। গত সোমবার নতুন দিল্লিতে ভুটানের ওই নয়া সিদ্ধান্তের কথা ভুটানের বিদেশমন্ত্রী তান্ডি দোর্জিকে জানান কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। পর্যটক পিছু দৈনিক শুল্ক চাপিয়ে দিয়ে একদিকে যেমন অতিরিক্ত বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাইছে ভুটান, তেমনই পর্যটক নিয়ন্ত্রণের টোটকা হিসেবেও ওই নয়া নিয়ম চালু করতে চলেছে ভুটান সরকার। আরও পড়ুন: এই গরমে শান্তির ঝটিকা সফর, ঘুরে আসুন ভুটান

চোখ জুড়োনো সবুজ আর পাহাড়ের পটভূমি ভুটান। শুধু চোখের আরাম নয়, মন ভোলানোর দেশ। কলকাতা থেকে ট্রেনে বা বিমানে ভুটান (Bhutan) পৌঁছানো যায়। ট্রেনে হাসিমারা স্টেশনে নেমে গাড়ি করে জয়গাঁ পৌঁছাতে হবে। হাসিমারা স্টেশন থেকে গাড়িতে জয়গাঁ যেতে আধঘণ্টা সময় লাগে। ভারত এবং ভুটানের সীমানা জয়গাঁ ( Jaigaon)।