Siliguri-Kathmandu Bus Service: কম খরচায় রাজ্য সরকারের উদ্যোগে চালু হতে চলেছে শিলিগুড়ি-কাঠমাণ্ডু বাস পরিষেবা
রাজ্যসরকারের বাস/ প্রতীকী ছবি (Picture Credits: Wikimedia Commons)

কলকাতা, ২৪ জানুয়ারি: সামনেই আসছে গ্রীষ্মকাল (Summer)। গ্রীষ্মের দাবদাহে আপনার মনটা তো একটু ঘুরু ঘুরু করবেই। দার্জিলিং কত যাবেন? নিশ্চয় চাইবেন নেপাল অথবা ভুটানের দিকে এগোতে। তবে নেপাল (Nepal) যেতে গেলে যে ঘুরপথে যেতে হয় তাতে ধকল অনেকটা। এছাড়াও রয়েছে খরচা। সেই খরচ, সময় এবং ধকল কমাতে রাজ্য সরকার নিয়ে এসেছে নতুন উদ্যোগ। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে শিলিগুড়ি-কাঠমাণ্ডু সরকারি বাস (Government Bus) পরিষেবা (Siliguri-Kathmandu Bus Service)। এর ফলে অনেক সহজ হল যাত্রাপথ।

শিলিগুড়ি থেকে নেপালের রাজধানী কাঠমাণ্ডুর দূরত্ব ৪৮৫ কিমি। পুরো যাত্রাপথটি করা যাবে ১১ ঘণ্টায়। এই পরিষেবায় মোট ৬টি ভলভো বাস (Volvo Bus) চালানো হবে। প্রতিদিন একটি করে বাস শিলিগুড়ি থেকে কাঠমাণ্ডু যাবে, অন্যদিকে একটি করে বাস কাঠমাণ্ডু থেকে নেপাল যাবে। ভাড়া জনপ্রতি ১৩৫০ টাকা (Rs 1350)। শিলিগুড়ি-কাঠমান্ডু বাস পরিষেবা চালু হচ্ছে এই প্রথম। আরও পড়ুন,  এনপিআরের পরিবর্তে এনআরইউ, বিজেপির বিরুদ্ধে নতুন হাতিয়ার কংগ্রেসের

এতদিন পর্যন্ত কাঠমাণ্ডু যেতে হলে কাঁকরভিটা গিয়ে বাস বা গাড়ি বদলাতে হত। অন্যদিকে সরাসরি যেতে হলে বাগডোগরা (Bagdogra) থেকে বিমানে (Flight) যেতে হত। তার ভাড়া ছিল অনেকটা বেশি। এবার বাস চালু হলে বা অনেক পর্যটকের (Tourists) সুবিধা হবে। খরচও সেক্ষেত্রে অনেকটাই কম। সবমিলিয়ে সমস্যার সমাধান হতে চলেছে শীঘ্রই। এই নয়া পরিষেবা চালু হলে পর্যটনের নতুন দিগন্ত খুলবে বলে মনে করছে সরকার, পর্যটক দু-তরফই।