Ramadan 2024 3rd Jumma: রমজানের তৃতীয় শুক্রবার, জেনে নিন কেন এই দিনটি বিশেষ...
Ramadan 2024 (File Image)

আজ, ২৯ মার্চ, রমজান মাসের তৃতীয় শুক্রবার। ইসলাম ধর্মে শুক্রবারকে বলা হয় জুম্মা। প্রতি সপ্তাহের শুক্রবার মসজিদে গিয়ে বিশেষ প্রার্থনা করে ইসলাম ধর্মের লোকেরা, যার জন্য এদিন মসজিদে পুরুষদের ভিড় দেখতে পাওয়া যায়। ইসলামে জুম্মার নামাজের বিশেষ গুরুত্ব রয়েছে, জুম্মা যদি রমজানের হয় তাহলে তার গুরুত্ব আরও বেড়ে যায়। ইসলামে কোনও এক জুম্মার দিনে নবী মুহাম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর ফজিলত বর্ণনা করতে গিয়ে বলেছিলেন, জুম্মার দিনকে ঈদের সমতুল্য করে দিয়েছেন আল্লাহ। এই দিনে সকল মুসলমানের একত্রিত হয়ে জুম্মার নামাজ আদায় করা উচিত।

২০২৪ সালের রমজান মাসে পড়েছে মোট ৪টি জুম্মা, যার মধ্যে পেড়িয়ে গিয়েছে ২টি জুম্মা এবং ২৯ মার্চ রমজানের মাসের তৃতীয় জুম্মা। এছাড়াও আজ রমজানের তৃতীয় শুক্রবার হওয়ার পাশাপাশি আজ রমজানের ১৮তম রোজা পালনের দিন। বর্তমানে চলছে রমজানের তৃতীয় আশরার সময়, অর্থাৎ মাগফিরাতের দিন তথা এখন নিজের সমস্ত ভুলের ক্ষমা প্রার্থনার জন্য রোজা রেখে নামাজ আদায় করা হয়। তাই তৃতীয় শুক্রবার বা জুম্মা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইসলাম ধর্মে সপ্তাহের পঞ্চম দিন তথা শুক্রবারের বিশেষ গুরুত্ব রয়েছে। ইসলাম ধর্মে শুক্রবারকে জুম্মা বলা হয়। ইসলামে প্রতি সপ্তাহের শুক্রবারকে ছোট ঈদ বলা হয়। শুক্রবার সমস্ত মুসলিম পুরুষরা মসজিদে একত্রিত হয়ে নামাজ পড়ে এবং একে অপরকে আলিঙ্গন করে শুক্রবারের শুভেচ্ছা জানায়। এই দিনে প্রতি দিনের নামাজের পরিবর্তে ১৪ রাকাত নামাজ পড়া হয়। রমজান মাসের শেষ শুক্রবারকে বলা হয় বিদায় জুম্মা বা জুমাতুল বিদায়। ২০২৪ সালে রমজানের চতুর্থ ও শেষ শুক্রবার পড়েছে এপ্রিলের ৫ তারিখ।