একটানা ১৯ ঘন্টা বিমান উড়িয়ে ইতিহাস গড়ল সংস্থা কান্টাস
বিমান কান্টাস (Photo Credits: James D Morgan/Qantas)

সিডনি, ২০ অক্টোবর: Qantas Scripts History! আপনি কলকাতা থেকে দিল্লি পৌঁছতে পারেন ১৮- ১৯ ঘন্টায়, তাও ট্রেনে। কিন্তু বিমানে বসে কখনো একটানা ১৯ ঘন্টা ভ্রমণ করেছেন? সাধারণত বেশি দূরত্বের বিমানে বিভিন্ন দেশে হল্ট দেওয়া হয়। তাতে জিরিয়ে নেওয়া যায় বেশ কিছুক্ষণ। কিন্তু তা যদি হয় বিমানে। ১৯ ঘন্টায় হল্ট না থাকলে বিষয়টি কেমন হয়? কাটাতে পারবেন ১৯ ঘন্টা? এই প্রশ্নকে উস্কে দিয়েই হল একটি সমীক্ষা।

টানা ১৯ ঘন্টায়  নিউইয়র্ক (New York) থেকে অস্ট্রেলিয়ার সিডনি (Sydney) পৌঁছল বিমান কান্টাস (Qantas)। সময় লাগল প্রায় ১৯ ঘন্টা। আর ১৯ ঘন্টা একটানা আকাশপথে চলল এই বিমান। প্রায় ৪৯ জন বিমান আরোহী নিয়ে ২৭ থেকে ৩০ ঘন্টার দূরত্বকে কমিয়ে আনা হল ১৯ ঘন্টায় উড়ে গেল বিমান কান্টাস। তবে কোনো হল্ট ছাড়াই। রিপোর্ট অনুযায়ী, বিমানপথে সবচেয়ে বেশি দূরত্বের ভ্রমণ এর আগে আর কোনো বিমান করেনি। তবে এটি একটি সমীক্ষা ছিল। শুধুমাত্র দেখা হচ্ছিল একটি বিমান একটানা ১৯ ঘন্টার যাত্রা করতে সক্ষম কিনা। আরও পড়ুন, ১৫ মিনিটের বেশি আর থাকা যাবে না টয়লেটে! স্মার্ট পাবলিক টয়লেট বসাচ্ছে চিনা সরকার

সিডনি পৌঁছে কান্টাস গ্ৰুপের সিইও বলেন, "এই বিমানটি ৪৯ জন আরোহী সহ ক্রু সদস্যদের উড়িয়ে নিয়ে আসে। এটি সর্বপ্রথম বিমান যা একটানা এতঘন্টা যাত্রা করেছে। এর আগে কোনো বিমান এতট দূরত্বে একটানা ১৯ ঘন্টা ভ্রমণ করেনি।" পর্যাপ্ত জ্বালানি নিয়েই রওনা দিয়েছিল এই বিমানটি। কান্টাস এই সমীক্ষায় সফল হয়। ফলে উপরমহলের থেকে সবুজ সংকেত পেলে বিমানটি এই রুটে একইভাবে চালানো হবে। থাকবে না কোনো হল্ট। ২০২৩ এর মধ্যে নিউইয়র্ক ছাড়া লন্ডনেও চালানো হতে পারে।