Pravasi Bharatiya Divas 2024: ৯ জানুয়ারি কেন প্রবাসী ভারতীয় দিবস পালিত হয়? জানুন দিনটির বিশেষ গুরুত্ব ও ইতিহাস
Pravasi Bharatiya Divas 2024 (File Image)

Pravasi Bharatiya Diwas: প্রতি বছর ৯ জানুয়ারি দেশের প্রতি প্রবাসী ভারতীয়দের অবদানের কথা স্মরণ করে প্রবাসী ভারতীয় দিবস পালন (Pravasi Bharatiya Divas 2024) করা হয়। প্রকৃতপক্ষে, এই দিনটি সেই সমস্ত লোকদের সম্মান করার জন্য পালিত হয় যারা বিদেশে ভারতের জন্য গৌরব এনে দেয়। তাঁদের কৃতিত্বকে এই দিনে সম্মানিত ও পুরস্কৃত করা হয়। এই দিনটি মহাত্মা গান্ধী (Mahatma Gandhi)-এর সঙ্গে বিশেষভাবে জড়িত। ১৯১৫ সালের ৯ জানুয়ারি মহাত্মা গান্ধী দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে ফিরে এসেছিলেন, দেশে ফিরে তিনি ভারতকে স্বাধীন করার দায়িত্ব গ্রহণ করেন এবং স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেন। সেই দিনটিকে স্মরণ করে প্রতি বছর এই তারিখে প্রবাসী ভারতীয় দিবস পালিত হয়।

প্রবাসী দিবস কবে শুরু হয়?

প্রবাসী ভারতীয় দিবস ২০০২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর ঘোষণার মাধ্যমে শুরু হয়েছিল। এই দিনটি ভারতের গৌরব নিয়ে আসা ভারতীয়দের সম্মান জানাতে শুরু হয়। এটি ২০০৩ সালে প্রথমবারের মতো পালিত হয়েছিল, তারপর থেকে এটি প্রতি বছর ধারাবাহিকভাবে পালিত হতে শুরু করে। এটি ২০১৫ সালে সংশোধন করা হয়েছিল  প্রতি বছর ভারতীয় প্রবাসী দিবস উদযাপনের জন্য একটি বিশেষ থিম বেছে নেওয়া হয়। আরও পড়ুন: Subhas Chandra Bose Jayanti 2024: সুভাষ চন্দ্র বসুর ১২৭ তম জন্মবার্ষিকীর আগে তাঁর সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য রইল

 

প্রবাসী দিবস উদযাপনের উদ্দেশ্য

এই দিনে, বিদেশী দেশে বিশেষ কৃতিত্ব অর্জনকারী ভারতীয়দের সম্মানিত করা হয়। এই কর্মসূচির মাধ্যমে ভারত ও প্রবাসীদের মধ্যে সেতুবন্ধন তৈরির চেষ্টা করা হয়েছে।