I Am Uncorrupted: তিতিবিরক্ত হয়ে 'আমাকে ঘুষ দেবেন না' বোর্ড লাগালেন সরকারি কর্মচারী, ছবি ভাইরাল
পদেতি অশোক (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৪ নভেম্বর: সরকারি উচ্চপদস্থ কর্মচারী মানেই মানুষের ধারণা একটি বড়সড় ভুঁড়ি। ঘুষের মধ্যে ডুবে থাকেন তারা। তবে এই ধারণাটা একেবারেই ভুল। সব সরকারি কর্মচারীরা ঘুষ (Bribe) নেন না। নীতিবোধ সবার মধ্যে থেকে চলে গেছে এমনটা একেবারে নয়। তারই একটা জলজ্যান্ত উদাহরণ তেলেঙ্গানার পদেতি বাবু।

পদেতি অশোক (Podetti Ashok), তেলেঙ্গানার (Telangana) করিমনগর (Karimnagar) জেলার বাসিন্দা। তিনি ইলেকট্রিসিটি বোর্ডের ইঞ্জিনিয়র (Electricity Board)। তিনি জানিয়েছেন, অনেক বছর ধরে চাকরি করছেন। লোকজন ঘুষ নেওয়ার জন্য জোরাজুরি করেন তাঁকে। তাই তিতিবিরক্ত হয়ে নিজের চেম্বারে একটি লাল বোর্ড লাগিয়েছেন। তাতে বড় বড় করে লেখা 'আই অ্যাম আনকোরাপ্টেড'  (I Am Uncorrupted) বা আমি দুর্নীতিগ্রস্ত নই। অর্থাৎ কোনোরকম দুর্নীতির সঙ্গে তিনি যুক্ত নন, যুক্ত হবেন না। আরও পড়ুন, টানা দু' মাস সমুদ্রে সাঁতরে প্রাণ বাঁচিয়ে বাড়ি ফিরল হারিয়ে যাওয়া ৩ গরু

 

প্রায় ৪০ দিন কেটে গেছে এই ঘটনার কিন্তু কয়েকদিন ধরে এই ছবিটি বেশি সংখ্যক নেটিজেনদের নজর কেড়েছে। তেলেঙ্গানার এক দৈনিক সংবাদপত্র  দ্য নিউজ মিনিটের খবর অনুযায়ী, ওই ব্যক্তি জানিয়েছেন তিনি ১৪ বছর ধরে চাকরি ইলেকট্রিকাল দফতরে চাকরি করছেন। বিভিন্ন সময়, বিভিন্নভাবে মানুষ তাঁকে ঘুষ দিয়ে কাজ আদায়ের চেষ্টা করেছেন। তিনি আর চাইছিলেন না এরকম কেউ আবার একই জিনিস করুক তিনি তা চান না। তাই এই সিদ্ধান্ত।

তিনি আরও জানিয়েছেন অফিসের বাকি কর্মচারীদের তিনি দুর্নীতিগ্রস্ত বলছেন এমনটা নয়। 'আমি দুর্নীতির বিরুদ্ধে' এটাই বলেছেন তিনি।