ইমরান খানের সদিচ্ছা, ৭২ বছর পর খুলছে পাকিস্তানের এই শিবমন্দির
এই সেই মন্দির( Photo Credit: Facebook)

সিয়ালকোট, ২৯ জুলাই:  ভক্তদের জন্য খুলে যাবে ৭২ বছর ধরে পাকিস্তানে বন্ধ পড়ে থাকা শিবমন্দিরের  (Shiva Temple)  দরজা। প্রধানমন্ত্রী ইমরান খানের সদিচ্ছাতেই এমনটা ঘটছে বলে সেদেশের সংবাদপত্র সূত্রে জানা গিয়েছে। ইমরান খান  (Imran Khan)  ইতিমধ্যেই শতাব্দী প্রাচীন এই মন্দিরের সংস্কার কার্যের নির্দেশ দিয়েছেন। সমস্ত আইনি জটিলতা মিটে গিলে সংস্কার সম্পন্ন হলেই এই মন্দিরের দরজা দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে।‘শাওয়ালা তেজা সিং’ নামের এই মন্দিরের নির্মাতা সর্দার তেজা সিং। আরও  পড়ুন-পাকিস্তানে রয়েছে ৪০ হাজার জঙ্গি, পিঠ বাঁচাতে মুখ খুললেন ইমরান খান

হাজার বছরের মন্দিরটি দেশভাগের সময়েই বন্ধ হয়ে যায়। এরপর ১৯৯২ সালে বাবরি মসজিদ ভাঙার ঘটনায় উত্তাল হয়েছিল গোটা দেশ। সে সময় প্রতিবাদের ঝড় আছড়ে পড়েছিল সিয়ালকোটের এই মন্দিরেও। ভাঙচুর চালিয়েছিলেন একদল উন্মত্ত জনতা। তারপর থেকে এই মন্দিরের ত্রিসীমানায় আসা বন্ধ করে দিয়েছিলেন হিন্দুরা। এই ঘটনার আগে মন্দির বন্ধ থাকলেও অন্তত দর্শনীয় স্থান হিসেবে আনাগোনা ছিল দর্শকের। তবে ১৯৯২ সাল থেকে মানবজাতির পা একেবারেই পড়েনি এই মন্দিরে। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের এক হাজার বছরের পুরনো এই ‘শাওয়ালা তেজা সিং’ মন্দির ছিল আদতে শিবের মন্দির। দেশভাগের পর থেকেই বারবার ভাঙচুর-লুটপাট চলেছে এই মন্দিরে।

কিন্তু এবার এই মন্দিরই পুনরায় খোলার জন্য পদক্ষেপ নিল ইসলামাবাদ। এই প্রসঙ্গে ডেপুটি কমিশনার বিলাল হায়দার জানিয়েছেন,  মন্দির খুলে গেলে যেকোনও সময় অনায়াসেই পর্যটক এবং অনান্যরা দর্শন করতে পারবেন এই স্থান। পাকিস্তান সরকার জানিয়েছে, খুব শিগগির মন্দির পুনর্নিমাণ এবং সংরক্ষণের কাজ শুরু হবে। যত দ্রুত সম্ভব কাজ শেষ করে মন্দির খুলে দেওয়া হবে আম জনতার জন্য। তাই যাঁরা দেশ ছেড়ে বহুদিন আগে চলে এসেছেন, তাঁরাও এই শিব মন্দির দর্শনে সিয়ালকোট যেতে পারবেন। ফের হিংসা ভুলে মানবতার জয়গান জয়ী হবে।