Facial DIY at Home Before Durga Puja 2020: বাইরে নয় বাড়ি বসেই করুন ফেসিয়াল, দুর্গাপুজোর আগে পান চকচকে উজ্জ্বল ত্বক
বাড়ি বসেই করুন ফেসিয়াল (Photo Credits: Pixabay)

করোনায় বাইরে যেতে ভয় পাচ্ছেন? এদিকে পুজো এসেই গেল আর ত্বক একেবারে শুষ্ক হয়ে গেছে? ঔজ্জ্বল্য হারিয়েছে? এবছরের দুর্গাপুজোয় বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা না থাকলেও টুকটাক তো বেরোবেনই। বাড়িতে বন্ধুদের সঙ্গে জমিয়ে আড্ডা হোক কিংবা আত্মীয় স্বজনের বাড়িতে ঘোরাঘুরি তো চলবেই। তখন এমন নিস্তেজ ত্বক কিন্তু আপনার কনফিডেন্স হারাবে।

তাই বাড়ি বসেই উজ্জ্বল, চকচকে ত্বক পান এই ফেসিয়াল নিজেই করে ফেলুন।

  • ফেসিয়াল করার জন্য প্রথমে আমাদের মুখটা ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এর জন্য ফেশ ওয়াশ ব্যবহার করে নিন অথবা ক্লিনজার।ঠান্ডা দুধ, লেবুর রস ও সামান্য নুন মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। এরপর তুলো দিয়ে ওই মিশ্রণটিকে সারা মুখে ও গলার অংশে হালকা করে ঘষে লাগিয়ে নিতে হবে। এবার হালকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। ফেসপ্যাক বানাতে পারেন বেদনা দিয়ে, বেসন, কলা ও দই, মুলতানি মাটি দিয়ে। আরও পড়ুন, দুর্গাপুজোয় মন মাতানো সুস্বাদু বাঙালি খাবার খেতে যেতেই পারেন 'তাজ বেঙ্গল', 'ভিভান্ত'-এ
  • এবার স্ক্রাবার দিয়ে ভালো করে ত্বকের গভীরে পরিষ্কার করতে হবে যাতে ফেস ম্যাসাজ করলে তা ভেতরের লেয়ার পর্যন্ত পৌঁছতে পারে। এর জন্য যে কোনো স্ক্রাবার ব্যবহার করা যেতে পারেন বা দই ,ব্যাসন, সামান্য মধু, চালের গুঁড়ো মিশিয়ে মিশ্রণটি ভালো করে মুখে ও গলার অংশে ৫ টি ৭ মিনিট রেখে হাতে অল্প জল নিয়ে ভালো হালকা করে ঘষে ধুয়ে ফেলতে হবে।
  • এরপর ত্বককে ভেতর থেকে ঠান্ডা করার জন্য মুখ ও গলার অংশে ১ থেকে দু চামচ মধু ঠান্ডা দুধের সঙ্গে মিশিয়ে মুখে ও গলার অংশে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে। এরপর ঠান্ডা জলে মুখ ভালো করে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক নমনীয় ও ঠান্ডা হবার সাথে সাথে স্কিন টোনকে কিছুটা হালকা করে দেবে।
  • আমাদের স্কিনের কোষগুলি ঘাম জমে বা ধুলো বালি লেগে বন্ধ হয়ে যায়। সেগুলিকে পরিষ্কার করে বা খুলে দেওয়া অত্যন্ত জরুরি। এর জন্য জল গরম করতে হবে। জল ফুটে গেলে ৫ মিনিট পর একটি ভারী টাওয়াল জড়িয়ে গরম জলের ভাপ নিতে হবে। ৫ মিনিট নিলেই আমাদের স্কিনপোর গুলি পরিষ্কার হয়ে যাবে বা খুলে যাবে।
  • বাড়িতে বানানো যে কোনো ফেস প্যাক গোলাপ জল ব্যবহার করে মুখে ও গলার অংশে ভালো করে মেখে নিতে হবে। এবার অল্প অল্প করে জল নিয়ে খুব ভালো করে মুখে ম্যাসাজ করতে হবে। যতক্ষণ না সেটি আমাদের ত্বকের ভিতরে পৌঁছে যাচ্ছে ততক্ষণ হাতের তালু দিয়ে গোল গোল করে ঘুরিয়ে নিচের দিক থেকে ওপরের দিকে টেনে ম্যাসাজ করতে হবে। ১৫ মিনিট ম্যাসাজ করার পর একটি নরম কাপড় প্রথমে হালকা গরম জলে ভিজিয়ে মুখ ভালো করে মুছে নিতে হবে। তারপর ঠান্ডা জলে ভিজিয়ে ভালো করে মুছে নিতে হবে।
  • এবার সব শেষে ময়েশ্চারাইজার মুখে ভালো করে মেখে নিতে হবে। এভাবেই খুব সহজেই বাড়িতে ফেসিয়াল করা যেতে পারে।