Makar Sankranti 2021: মকর সংক্রান্তির শুভেচ্ছা জানান, পিঠে পুলি, মিষ্টিসুখের আনন্দে ভরে উঠুক প্রিয়জনের জীবন
Makar Sankranti Final (Photo Credit: File Photo)

রাত পোহালেই মকর সংক্রান্তি (Makar Sankranti)। দেশের বিভিন্ন প্রান্তে পালন করা হয় এই উৎসব। পশ্চিমবঙ্গ, কর্ণাটক, উত্তরপ্রদেশ, বিহার সহ দেশের বিভিন্ন রাজ্যে নিভিন্ন নামে পরিচিত এই উৎসব। কোথাও লোহরি তো কোথাও উত্তরায়ণ। কেউ বা বলেন, শস্যোৎসব। সবকিছু মিলিয়ে মকর সংক্রান্তির পূণ্য লগ্নে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ নিজেদের স্থানীয় রীতিনীতি পালন করে পূজা অর্চনা করেন। কেউ কেউ আবার গঙ্গা, যমুনা কিংবা অন্য নদীর জলে ডুব দিয়ে পূণ্য অর্জনের চেষ্টা করেন। মকর সংক্রান্তিতে অনেকে সূর্যের পুজোও করেন। কেউ আকাশে ঘুড়ি উড়িয়ে পালন করেন মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তি। সেই সঙ্গে বাঙালিরা (Bengalis) পিঠেপুলি খেয়ে পালন করেন মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তি। নতুন চালের সঙ্গে নলেন গুড় বা পাটালির মিশ্রণে তৈরি হয় সুস্বাদু পায়েস কিংবা পাঠিসাপটা, চুসি পিঠে কিংবা ভাপানো পিঠে। সবকিছু মিলিয়ে মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তি  নিয়ে বাহালি বরাবরই আবেগপ্লুত। বাংলার (West Bengal) প্রায় প্রতিটি বাড়ি এইদিন ম ম করে পিঠে, পায়েসের গন্ধে। মকর সংক্রান্তি উপলক্ষ্যে প্রিয়জনদের কীভাবে শুভেচ্ছা জানাবেন দেখুন...

মকর সংক্রান্তিতে তোমাকে এবং তোমার পরিবারকে মিষ্টি শুভেচ্ছা। এই মকর সংক্রান্তি যেন তোমার জীবন অনেক খুশি বয়ে নিয়ে আসে, সেই প্রার্থনা করি।

এই মকর সংক্রান্তি যেন নতুন নতুন আশা বয়ে নিয়ে আসে তোমার জীবনে। নতুন আশা আকাঙ্খায় ভরে উঠুক তোমার এ বছরের মকর সংক্রান্তি।

সূর্যের মতো উজ্জ্বল হোক তোমার জীবন। জীবনের সবচেয়ে উজ্জ্বল দিকটি যেন তোমার জীবনে উন্মোচিত হয়, সেই প্রার্থনা করি।

শুভ মকর সংক্রান্তি। এই সংক্রান্তিতে তোমার জীবন আরও আলোক উজ্জ্বল হয়ে উঠুক, সেই প্রার্থনা করি।

সূর্যের উত্তরায়ণ শুরু হচ্ছে মকর সংক্রান্তি থেকে। তাই এই সংক্রান্তিতে তোমার জীবনে বয়ে আসুক, আশা, ভালবাসা, শান্তি। শুভ মকর সংক্রান্তি।