Kerala: কেরালার পূজাপুরমে পুরুষদের জন্য বিউটি পার্লার খুললেন সংশোধনাগারের বন্দিরা!
পুরুষদের জন্য বিউটি পার্লার খুললেন সংশোধনাগারের বন্দিরা (Photo Credits: Pixabay)

তিরুবনন্তপুরম, ১৮ ডিসেম্বর: কেরালার পূজাপুরমে (Kerala Poojappura) পুরুষদের জন্য বিউটি পার্লার (Beauty Parlour) খুললেন সংশোধনাগারের বন্দিরা। সবচেয়ে কম টাকায় স্যালোঁর পরিষেবা দেবেন বলেও প্রতিশ্রুতিবদ্ধ তাঁরা। পার্লারে যাবতীয় উপকরণ ও কাঠের কাজ নিয়ে খরচ পরেছে মোট ৯ লক্ষ টাকা। চলতি সপ্তাহের সোমবারই ওই পার্লারের উদ্বোধন করেন জেলের ডিরেক্টর জেনারেল ঋষিরাজ সিং ও ট্রান্সপোর্ট কমিশনার আর শ্রীলেখা।

জেলের একদম কাছেই একটি পরিত্যক্ত ঘরকে (Room) সাজিয়ে পার্লার সাজানো হয়েছে। নাম দেওয়া হয়েছে ফিনিক্স ফ্রিডম এক্সপ্রেশন। এমন অভিনব ভাবনার কথা মাথায় আসে প্রথম কমিশনার শ্রীলেখার। তারপরই ফান্ড (Fund) তুলে একটি পার্লার বানানো হয়। এরআগে কেরালার বন্দিরা অনেক ধরণের কাজে নিযুক্ত হয়ে স্বাভাবিক জীবনযাপন করতে শুরু করেছে। খাবারের দোকান, কম্বো স্পেশাল, পিত্‍জা স্টোর, খাবার ডেলিভারি থেকে শুরু করে পোশাক ব্যবসা- সব কাজেই বন্দিরা নিজেদের দক্ষতা প্রমাণ করেছেন। জনসাধারণের মধ্যে থেকে জনসাধারণেরই পরিষেবা করে নিজেদের কাজে নিযুক্ত রাখার প্রয়াস নিয়েছেন তাঁরা। স্বাধীনতার আসলে এরই নাম। সংশোধনাগারে থেকেও মুক্তির আলো খোঁজেন তাঁরা। আরও পড়ুন: Capital Punishment In Different Countries: নির্ভয়া ধর্ষণ ও খুনের কাণ্ডে ধর্ষকদের ফাঁসিই; জেনে নিন ধর্ষণের শাস্তি কোন দেশে কী রকম

শুধু পূজাপুরমের জেলই নয়, রাজ্যের আরও ১০টি জেলের বন্দিরাও পার্লার খুলে নিজেদের ব্যবসা শুরু করবে বলে আশ্বাস দিয়েছেন শ্রীলেখা। তাঁর কথায়, জেলের বন্দিরা অত্যন্ত বুদ্ধিমান ও ট্যালেন্টেড। অফিসারদের তত্ত্বাধানে তাঁরা বেশ কাজ শিখে গিয়েছেন। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, শুধু জেলের (Jail) ভিতরেই নয়, জেলের বাইরেও তাঁরা যাতে সাবলম্বী হতে পারে, এটা তারই একটা প্রচেষ্টা। সেই সঙ্গেই পুরুষদের পার্লার হলে, ভবিষ্যতে মহিলাদের জন্য পার্লার খোলা হবে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও জানান, জেলের মোট ২২ জন বন্দি বিউটিশিয়ান কোর্সের ট্রেনিং নিয়েছেন। তাঁরা ভবিষ্যতে নিজের স্যাঁলো খুলে ব্যবসা শুরু করতে পারবেন। হেয়ার কাট, হেয়ার স্পা, রঙ করা, ম্যানিকিওর, পেডিকিওর, ফেসিয়াল এসব শেখানো হয়েছে।